আমেরিকান র‌্যাপার-গায়িকা ও অভিনেত্রী লিজ্জোর বিরুদ্ধে যৌন হেনস্তা, জাতিগত হিংসার অভিযোগ এনেছেন তারই দলের তিন প্রাক্তন নৃত্যশিল্পী। কাজের জায়গায় অস্বাস্থ্যকর পরিবেশ তৈরি করা, গায়ের রং, ধর্ম, জাতির নিরিখে ভেদাভেদ তৈরি করার মতো অভিযোগ তুলেছেন ওই তিন নৃত্যশিল্পী।

শুধু তাই-ই নয়, নৃত্যশিল্পীদের ওজন বেড়ে যাওয়ার কারণেও তাদের সঙ্গে দুর্ব্যবহার করা হয়েছে বলে অভিযোগ তাদের। অভিযোগনামার ৪৪ পাতায় ২০২১ সাল থেকে শুরু করে ২০২৩ সালের মধ্যে ঘটে যাওয়া একাধিক ঘটনার উল্লেখ রয়েছে।

লিজ্জোর দলের ওই তিন প্রাক্তন নৃত্যশিল্পীর অভিযোগ, সম্প্রতি ওজন বেড়ে যাওয়ায় এক নৃত্যশিল্পীকে নাকি যথেচ্ছ অপমান করেছিলেন পপ তারকা। শুধু তাই-ই নয়, তাকে নাকি শেষমেশ দল থেকে বহিষ্কার পর্যন্ত করে দেওয়ার সিদ্ধান্তও নেন লিজ্জো। তাছাড়াও লিজ্জোর বিরুদ্ধে যৌন হেনস্তার অভিযোগও করেছেন নৃত্যশিল্পীরা।

তাদের মধ্যে একজনের অভিযোগ, অ্যামস্টারডামের একটি ক্লাবে একজন বিবস্ত্র নৃত্যশিল্পীকে ছোঁয়ার জন্য তাদের ওপর চাপ সৃষ্টি করেছিলেন তিনি। এমনকী, নৃত্যশিল্পীদের বিরুদ্ধে কাজের সময় মদ্যপান করার মিথ্যা অভিযোগও করেছেন লিজ্জো—দাবি অভিযোগকারীদের। মিথ্যা অভিযোগ করার পর নিষ্ঠুরভাবে তাদের ১২ ঘণ্টা ধরে মহড়া দিতেও নাকি বাধ্য করেছেন পপ তারকা। লিজ্জোর বিরুদ্ধে ওই তিন নৃত্যশিল্পীর তোলা অভিযোগকে সমর্থন জানিয়েছেন তারই দলের আরেক নৃত্যশিল্পী।

নিজের ওজন নিয়ে এক সময় চূড়ান্ত হেনস্থা শিকার হয়েছেন লিজ্জো। পপ তারকা হিসেবে নিজেকে প্রতিষ্ঠা করতেও কম লড়াই করতে হয়নি তাকে। পপ তারকা, বিশেষত নারী তারকা মানেই নিখুঁত চেহারার অধিকারী হতে হবে তাকে—এই ধারণার বিরুদ্ধে বরাবর আওয়াজ তুলেছেন লিজ্জো। এ দিকে তার দলের প্রাক্তন নৃত্যশিল্পীরাই তার বিরুদ্ধে অভিযোগ তুলেছেন ওজন নিয়ে অপমান করার। এই বিতর্কের মধ্যে নিজের ‘রেনেসাঁ ওয়ার্ল্ড ট্যুর’-এ লিজ্জোর নাম উল্লেখ করা থেকে বিরত থেকেছেন পপ কুইন বিয়ন্সে।

কেএইচটি