ফেসবুক লাইভ কাণ্ডে বিতর্কের মুখে পড়েছেন ছোট পর্দার জনপ্রিয় অভিনেত্রী সাদিয়া আয়মান। সম্প্রতি একটি ওয়েব ফিল্মের প্রচারণার কৌশল হিসেবে ফেসবুক লাইভে হাজির হয়ে ভক্তদের মাঝে বিড়ম্বনার সৃষ্টি করেছেন তিনি। যে ঘটনায় রীতিমতো ক্ষুব্ধ হয়েছেন নেটিজেনরা। 

সোমবার মধ্যরাতে ফেসবুক লাইভে এসে সাদিয়া জানান, আমি বেশ কিছুদিন ধরে একটা বাজে অভিজ্ঞতার মধ্য দিয়ে যাচ্ছি। আমি জানিনা, এটা কেনো হচ্ছে। তবে বিষয়টা কয়েকবার ঘটেছে দেখেই আজকে লাইভে এসেছি। 

এরপর ঘটনার বিস্তারিত তুলে ধরে অভিনেত্রী বলেন, ‘গত কয়েকদিন আগে আমি একটা শুট শেষ করে বাসায় ফিরছিলাম, তখন রাস্তায় যাওয়ার পথে দেখি পা থেকে মাথা পর্যন্ত একজন কালো কেউ আমার গাড়ির সামনে চলে আসে। এরপর গাড়ি থামিয়ে নেমে দেখি সেখানে কেউ নেই। এরপরে আমরা নিরাপদে সেখান থেকে বাসায় চলে আসি। তবে চলে আসার পরেও বাসার বিপরীত দিকে আবারও সেই ব্যক্তিকে দেখতে পাই।’

এসময় একটু থেমে সাদিয়া বলেন, ‘আমি কথা বলতে কাঁপছি। কিছুক্ষণ আগেও বারান্দা থেকে দেখেছি সেই ব্যক্তি আমার বাড়ির নিচে দাঁড়িয়ে আছে।’ এরপর মোবাইলটা হাতে নিয়ে বারান্দায় চলে যান এই অভিনেত্রী। সেখানে গিয়ে লাইভে কালো পোশাকে দাঁড়িয়ে থাকা সেই ব্যক্তিকে দেখিয়ে কাঁদতে থাকেন। 

অভিনেত্রীর ১০ মিনিটের সেই ফেসবুক লাইভে ভক্তরাও ঘাবড়ে যান। সকলেই তার খোঁজ নেওয়ার চেষ্টা করেন। অনেকেই ধারণা করেন, সাদিয়ার সঙ্গে খারাপ কিছু ঘটেছে।

তবে এর কিছুক্ষণ পরই ফেসবুক থেকে লাইভটি সরিয়ে নেন সাদিয়া আয়মান। ঘণ্টাখানেক বাদে একটি ওয়েব ফিল্মের পোস্টার শেয়ার করেন তিনি। স্পষ্ট হয়, পুরো ফেসবুক লাইভটি ছিল সেই ওয়েব ফিল্মের প্রচারণার অংশ। 

এরপরই সাদিয়া আয়মানের ওপর ক্ষুব্ধ হন ভক্তরা। প্রচারণার এমন অপকৌশল নিয়ে সমালোচনায় মেতে ওঠেন তারা। অভিনেত্রীর কাণ্ডজ্ঞান নিয়ে একের পর এক প্রশ্ন তুলে কটাক্ষ করতে থাকেন।

পুরো বিষয়টি বুঝতে পেরে ফেসবুক অ্যাকাউন্ট ডিএক্টিভেট করে ফেলেন সাদিয়া। তার প্রচারণার কৌশলটি ভক্তদের হৃদয়ে আঘাত দিয়েছে, সেটাও উপলব্ধি করেন তিনি। 

মঙ্গলবার সকালে ঢাকা পোস্টের সঙ্গে কথা বলেছেন এই অভিনেত্রী। যেখানে ‘ফেসবুক লাইভ’ কাণ্ড নিয়ে অনুশোচনাই শোনা গেল তার কণ্ঠে। 

শুরুতেই সাদিয়া আয়মান বলেন, ‘আমি তো একজন শিল্পী, যেই ওয়েব ফিল্মে কাজ করেছি তারা আমাকে অনুরোধ করে এরকম একটি প্রচারণা চালানোর জন্য। প্রথমে আমি তাদেরকে না বলে দেই। পরে কাজটি করলেও আমার ধারণা ছিল, সাধারণ মানুষ হয়তো বুঝবে, এটা কোনো সিনেমা বা নাটকের প্রচারণার অংশ।’ 

তবে মানুষ যে সেই ফেসবুক লাইভ কাণ্ডে কষ্ট পেয়েছেন, এটা কাজটা করার পরই বুঝতে পেরেছেন অভিনেত্রী। সেটা উল্লেখ করে সাদিয়া বলেন, ‘ফেসবুক লাইভের পর বুঝলাম মানুষ পুরো বিষয়টি নিয়ে খুব কষ্ট পেয়েছে। যেটা আমাকে খুব আহত করল। আমার নিজের কাছেই এখন খারাপ লাগছে।’

সাদিয়া মনে করেন, কাজটি করার আগে অন্তত ১০ বার ভাবা উচিত ছিল। অভিনেত্রীর কথায়, ‘দেখুন, এরকম কোনো কাজ আমার আদর্শের সঙ্গে যায় না। তবুও প্রডাকশন হাউজের অনুরোধেই কাজটা করতে হয়েছে। যখন বুঝতে পারলাম, পুরো বিষয়টি আমার ভক্তদের আঘাত করেছে, এরপর থেকেই নিজের কাছে খারাপ লাগছে। মনে হচ্ছে, কাজটা করার আগে আমার অন্তত ১০ ভাবা উচিত ছিল।’

ভবিষ্যতে আর এমন কাজ করবেন না উল্লেখ করে সাদিয়া আয়মান বলেন, ‘আমি জানি, এই ঘটনার পরে  অনেক মানুষের ভালোবাসা হারিয়ে ফেলেছি। তবে আমি বিশ্বাস করি, আমার কাজ দিয়ে আবারও সবার ভালোবাসা ফিরিয়ে আনব। আমার ছোট ক্যারিয়ারে এমন ভুল এর আগে হয়নি। তাই আমার মনে হয়, জীবনেও এই ভুল আর কখনো করবো না।’

এনএইচ