তিন বছর আগে ২০২১ সালের ৪ আগস্ট ঢাকাই সিনেমার চিত্রনায়িকা পরীমণিকে নিজ বাসা থেকে গ্রেপ্তার করেছিল র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)। পরদিন তার বিরুদ্ধে বনানী থানায় মাদক মামলা করা হয়। 

বলা যায়, নায়িকার জীবনের অন্যতম অন্ধকারতম একদিন ছিল ৪ আগস্টের সেই রাত। এর পরদিন ৫ আগস্ট প্রথমবারের মতো মামলা হয় তার নামে।

ওইদিনই পরীমণিকে চার দিনের রিমান্ডে পাঠায় আদালত। যে কারণে খুব সহজেই জীবন থেকে ৫ আগস্টকে মুছে ফেলতে পারবেন না এই অভিনেত্রী। 

ঠিক তিন বছর পর, সেই ৫ আগস্টেই বাংলাদেশে ঘটে গেল ঐতিহাসিক এক ঘটনা। ছাত্রজনতার আন্দোলনের চাপে পদত্যাগ করে দেশত্যাগ করেছেন আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা। 

কোটা সংস্কারকে কেন্দ্র করে যেই আন্দোলনের শুরু, সেটার শেষ হয়েছে শেখ হাসিনার পতন দিয়ে। যে কারণে তিন বছর আগের নিজের জীবনের ভয়ানক সেই ৫ আগস্টের সঙ্গে শেখ হাসিনার পতনের ৫ আগস্টের যোগসূত্র খুঁজে পাচ্ছেন পরীমণি।

সামাজিক যোগাযোগ মাধ্যমে দেওয়া এক স্ট্যাটাসে মঙ্গলবার এই অভিনেত্রী লিখেছেন, ‘তিন বছর আগে এই ৫ আগস্ট যেভাবে আমার স্বাধীনতা কেড়ে নিয়েছিল। প্রকৃতি হিসেব রাখে মা।’ সঙ্গে জুড়ে দিয়েছেন বাংলাদেশের পতাকা।

বলে রাখা ভালো, ৪ আগস্ট গ্রেপ্তারের আগে ফেসবুক লাইভে এসে শেখ হাসিনার কাছে সাহায্য প্রার্থণা করেছিলেন পরীমণি। এমনকি আইনশৃঙ্খলা বাহিনীকে নিয়েও বিভিন্ন মন্তব্য করেছিলেন তিনি। 

এনএইচ