বছরখানেক আগেই প্রেক্ষাগৃহে মুক্তির পর পাইরেসির শিকার হয়েছিল রায়হান রাফীর ‘সুড়ঙ্গ’ সিনেমা। মুক্তির কয়েকদিনের মধ্যেই অনলাইনে বিভিন্ন ওয়েবসাইটে দেখা মেলে ছবিটির। 

এক বছর পর ঈদে আবারও ‘তুফান’ সিনেমা নিয়ে হাজির হন রাফী। অতীতের বাজে অভিজ্ঞতায় এবার আগে থেকেই সিনেমাটি নিয়ে সতর্ক ছিলেন সংশ্লিষ্টরা। যেকোনো ভাবেই পাইরেসির থাবা আটকানোর চেষ্টা করেছে তুফান টিম। 

যে কারণে সিনেমা মুক্তির প্রথম তিন সপ্তাহেও অনলাইনে কিংবা অন্য কোনো প্লার্টফর্মে ফাঁস হয়নি এই ছবি। তবে চতূর্থ সপ্তাহে এসে শোনা যাচ্ছে, অনলাইনে কিছু কিছু প্লার্টফর্মে ‘সাময়িক’ সময়ের জন্য দেখা তুফান। 

বিষয়টি স্বীকার করেছেন প্রযোজনা সংস্থা আলফা-আইয়ের কর্ণধার শাহরিয়ার শাকিল। তবে যে সকল প্লার্টফর্ম থেকে ‘তুফান’ পাইরেসির চেষ্টা করা হচ্ছে সে সকল লিংক মুহূর্তের মধ্যেই ডাউন করে দেওয়া হচ্ছে। ফলে সাময়িক সময়ের জন্যই সিনেমাটি অনলাইনে দেখতে পারছেন একদল মানুষ।

এ বিষয়ে শাকিল বলেন, ‘তুফান এমন ধরনের সিনেমা, যেটি হলে বসে দেখাই শ্রেয়। আর, মুক্তির প্রথম দিন থেকেই পাইরেসি ঠেকাতে আমাদের একটা দক্ষ টিম কাজ করছে। অনলাইনে যেসব প্ল্যাটফর্মে টুকটাক পাইরেটেড কপি এসেছিল সেগুলো তারা ইতিমধ্যে ডাউন করে দিয়েছে। এরপরও সিনেমাটি যদি কোথাও অনলাইনে আসে, সাথেসাথেই তারা সেটার বিষয়ে কাজ করছে। পাইরেসি যারাই করুক না কেন, তাদের বিরুদ্ধে আমরা কঠোর পদক্ষেপ নেব।’ 

বর্তমানে বাংলাদেশসহ পৃথিবীর ১৫ দেশে চলছে তুফান। আমেরিকা, কানাডা, অস্ট্রেলিয়া, যুক্তরাজ্য, ফ্রান্স, বেলজিয়াম, সুইডেন, জার্মানি, নেদারল্যান্ডস, স্পেন, পর্তুগাল, আবুধাবি, বাহরাইন, কাতার, ওমানের শতাধিক থিয়েটারে মুক্তি পেয়েছে সিনেমাটি। চলতি সপ্তাহে ভারতের বিভিন্ন প্রেক্ষাগৃহেও চলছে তুফান। 

নব্বই দশকের একজন গ্যাংস্টারের গল্পে নির্মিত হয়েছে তুফান। যেখানে ঢালিউড সুপারস্টার শাকিব খানের বিপরীতে অভিনয় করেছেন টলিউডের মিমি চক্রবর্তী ও বাংলাদেশের মাসুমা রহমান নাবিলা। অন্যান্য চরিত্রে আরও রয়েছেন চঞ্চল চৌধুরী, মিশা সওদাগর, ফজলুর রহমান বাবু, গাজী রাকায়েত, শহিদুজ্জামান সেলিম প্রমুখ।   

এনএইচ