দেশের প্রখ্যাত অভিনেত্রী ও সাবেক বুয়েটিয়ান অপি করিম। অভিনয়ের বাইরেও দীর্ঘদিন ধরে শিক্ষকতা পেশার সঙ্গে জড়িত তিনি। বর্তমানে দেশের স্বনামধন্য একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতা করছেন এই অভিনেত্রী। 

অভিনয়ে যেমন দ্যুতি ছড়িয়েছেন, ছাত্রজীবনেও তেমন মেধাবী ছিলেন অপি করিম। বুয়েটের থেকে গ্রাজুয়েশন কমপ্লিটের পর ২০০৫ সাল থেকেই শিক্ষকতা পেশার সঙ্গে যুক্ত হয়েছেন তিনি। পাশাপাশি অভিনয়ও করেছেন। 

অভিনেত্রী হিসেবে সকলেই অপি করিমের অভিনয়ে মুগ্ধ। কিন্তু শিক্ষক হিসেবে তিনি কেমন? সম্প্রতি এক সাক্ষাৎকারে সেই প্রশ্নের উত্তর দিয়েছেন এই অভিনেত্রী। 

অপি করিম বলেন, ‘শিক্ষক হিসেবে শিক্ষার্থীদের সামলানো অনেক বড় একটা ব্যাপার। আমি ২০০৫ সাল থেকে শিক্ষকতার সঙ্গে যুক্ত। তখন এমন হতো, ধৈর্য্য খুব কম ছিল। যে কারণে শিক্ষার্থীদের বকাঝকা করতাম। এর ফলে আমার একটা বাজে খ্যাতি আছে, আমার ব্যবহার খারাপ। অনেকেই বলতো- ম্যাডাম বকাঝকা করে। চিল্লাপাল্লা করে।’

অভিনেত্রী বলেন, ‘তবে এর পেছনে একটা ব্যাখাও আছে। আমার শিক্ষার্থীদেরকে আমি সবসময় সন্তানের মতো দেখতাম। রশ্নি (অপি করিমের মেয়ে) যেমন কিছু না খেলে বকতাম, শিক্ষার্থীদের কোনো কাজ দিলে তারা সেটা না করলে বকতাম। তবে এখন আর তেমন বকাঝকা করি না।’

উল্লেখ্য, ১৯৯৯ সালে লাক্স ফটোজেনিক প্রতিযোগিতায় বিজয়ী হয়ে পরিচিতি পান অপি করিম। তবে মিডিয়ায় তার পথচলা শুরু ছোটবেলা থেকেই। বিটিভির অনেক নাটকে শিশুশিল্পী হিসেবে অপির অভিনয় দর্শকদের মন ছুঁয়ে গেছে। সে ধারাবাহিকতা বজায় রেখেছেন পরবর্তী সময়েও।

বিজ্ঞাপনে মডেলিং, নাটকে অভিনয়, উপস্থাপনা—নানাভাবে আলো ছড়িয়েছেন অপি করিম। ‘ব্যাচেলর’ ও ‘মায়ার জঞ্জাল’ নামে দুটি সিনেমায়ও অভিনয় করেছেন তিনি।

এনএইচ