দেশের স্বনামধন্য নির্মাতা মোস্তফা সরয়ার ফারুকী। ক্যারিয়ারে অসংখ্য দর্শকপ্রিয় সিনেমা, নাটক উপহার দিয়েছেন তিনি। এই নির্মাতার বৈশিষ্ট্যই হচ্ছে, খুব বেছে বেছে কাজ করেন। যা তাকে সময়ের সাথে সাথে জনপ্রিয়তা এনে দিয়েছে। 

মোস্তফা সরয়ার ফারুকী সর্বশেষ চরকির ‘মিনিস্ট্রি অব লাভ’ প্রজেক্টের অংশ হিসেবে দুটি সিনেমা পরিচালনা করেছেন। একটি ‘সামথিং লাইক অ্যান অটোবায়োগ্রাফি’, অন্যটি ‘লাস্ট ডিফেন্ডার অব মনোগামী’। এর মধ্যে প্রথম সিনেমায় অভিনয়েও নাম লিখিয়েছেন তিনি। যেখানে অভিনেত্রী স্ত্রী নুসরাত ইমরোজ তিশার বিপরীতে দেখা যাবে এই নির্মাতাকে। 

সম্প্রতি এশিয়ার মর্যাদাপূর্ণ বুসান চলচ্চিত্র উৎসবে সিনেমাটির ওয়ার্ল্ড প্রিমিয়ার হয়েছে। শুক্রবার (২৭ অক্টোবর) থেকে শুরু হতে যাওয়া জিও মামি মুম্বাই ফিল্ম ফেস্টিভ্যালেও প্রদর্শিত হবে এটি। 

এদিকে সিনেমাটির নতুন কিছু অংশও শুট করেছেন ফারুকী। জানিয়েছেন, এটি হচ্ছে শেষ দৃশ্য এবং শুধুই ওটিটি ভার্সনে দেখতে পাবেন দর্শকরা। এই নির্মাতা বলেন, ‘অকস্মাৎ স্বপ্নে হানা দিল একটা দৃশ্য। তিশাকে বললাম। ওপরে ওপরে কপট রাগ করেও সবুজ সংকেত দিল। আর আজকে (বুধবার) আমরা শুট করলাম দৃশ্যটা। ছবির একদম শেষ দৃশ্য হবে এটা। যেই দৃশ্যটা শুধুমাত্র ওটিটি ভার্সনেই দেখা যাবে।’ 

তিনি আরও বলেন, ‘অটোবায়োগ্রাফি ওরফে সামথিং লাইক অ্যান অটোবায়োগ্রাফি ছবির কাজ শেষ, ফেস্টিভ্যাল স্ক্রিনিংও শেষ, ছবিটা নিয়ে মনে একটা শান্তির ভাব আছে। দুইদিন পরে মুম্বাইতে ছবিটার শো-ও আছে। আর মাত্র কয়েকদিনের মধ্যে চরকিকে ডেলিভার করতে হবে ফিল্মটা যাতে দ্রুত সবাই দেখতে পায়।’

সর্বশেষ ফারুকী বলেন, ‘আমি তো এমন জীবনই প্রার্থনা করছিলাম যেখানে সিনেমা আর জীবন মিলেমিশে হবে একাকার। এমনই তো জীবন।’

প্রসঙ্গত, জিও মামি মুম্বাই ফিল্ম ফেস্টিভ্যালে অংশ নিতে মেয়ে ইলহামকে নিয়ে আজ ভারতের উদ্দেশে উড়াল দিয়েছেন ফারুকী-তিশা। আগামীকাল থেকে শুরু হয়ে ৫ নভেম্বর পর্যন্ত চলবে এ উৎসব। সেখানে আইকনস সাউথ এশিয়া বিভাগে প্রদর্শিত হবে তাঁদের ‘সামথিং লাইক অ্যান অটোবায়োগ্রাফি’। 

সিনেমাটি প্রসঙ্গে ফারুকীর ভাষ্য, ‘এই ছবিটি মূলত আমাদের মেয়ে ইলহামের প্রতি ভালোবাসার পত্র! অথবা সকল মেয়ের উদ্দেশ্যে তাঁর মায়ের ও বাবার ভালোবাসার পত্র।’

এই সিনেমায় আরও অভিনয় করেছেন ইরেশ যাকের, শরাফ আহমেদ জীবন, ডলি জহুরসহ অনেকে। শিগগিরই এটি ওটিটি প্ল্যাটফর্ম চরকিতে মুক্তির কথা রয়েছে।

এনএইচ