ঢালিউডের আলোচিত চিত্রনায়িকা আফিয়া নুসরাত বর্ষা। বর্তমানে ব্যস্ত আছেন তার পরবর্তী সিনেমা ‘নেত্রী: দ্য লিডার’-এর কাজ নিয়ে। এই সিনেমায় কীভাবে যুক্ত হলেন, চরিত্রটিকে কীভাবে ফুটিয়ে তুললেন— এসব বিষয় নিয়ে সম্প্রতি দেশের একটি সংবাদমাধ্যমের মুখোমুখি হন অভিনেত্রী।

চরিত্র হিসেবে নেত্রী ক্যারেক্টার বেছে নেওয়ার ব্যাপারে বর্ষা জানান, দক্ষিণ ভারতের একটি সিনেমা দেখে তার স্বামী চিত্রনায়ক অনন্ত জলিল তাকে নেত্রী চরিত্রে অভিনয়ের প্রস্তাব দেন। প্রথমে রাজি না হলেও পরবর্তীতে সিনেমাটি দেখে তার ভালো লেগে যায়। এরপরই ছবিটিতে যুক্ত হন তিনি।

ছবিতে তার চরিত্রটি নিয়ে বর্ষা বলেন, ‘নেত্রী চরিত্রটি খুবই ভয়ংকর, মায়াবী ও সাহসী। ইয়াং জেনারেশনের একটা মেয়ে যখন রাজনীতিতে যোগ দেয়, তখন তাকে স্বামী-সংসার, বাবা-মাসহ পুরো পৃথিবী থেকে বিচ্ছিন্ন হতে হয়। এটা কিন্তু সহজ কাজ নয়। সমাজে আমরা যেটা দেখি, বয়স হওয়ার পর একটা পর্যায়ে গিয়ে এমপি ও মন্ত্রী হয়। তারা সমাজে লিড দেয়। সে জায়গা থেকে আমি মনে করি আমি অনেক অ্যাডভান্স। আমাকে বর্তমান বয়সই দেখানো হয়েছে। ফলে আমার জন্য এ চরিত্রটি খুব চ্যালেঞ্জিং ছিল।’

তিনি আরও বলেন, ‘এই ছবিতে আমাকে দেখা যাবে কখনো হাস্যোজ্জ্বল আবার কখনো বেদনা ভারাক্রান্ত চিত্তে। কিন্তু হাজারো বেদনা থাকা সত্ত্বেও বাইরে গিয়ে যখন সবার সামনে হাসিমুখে কথা বলব। তখন আসল নেত্রীর চরিত্র ফুটে ওঠবে। যখন সিনেমাটি রিলিজ হবে, তখন আমাকে কোনো অভিনেত্রীর সঙ্গে তুলনা করবে না দর্শকরা। আমাকে তুলনা করবে, সমাজের মেয়ে রাজনীতিবিদদের সঙ্গে।’

নেত্রী চরিত্রে বর্ষা

ছবিটির অর্ধেক কাজ সম্পন্ন হয়েছে, বাকি কাজ শিগগির শুরু হবে বলে জানান বর্ষা। চলতি বছরের শেষ দিকে ছবিটি মুক্তি দেওয়ার পরিকল্পনার কথাও জানান এ চিত্রনায়িকা।

প্রসঙ্গত, ‘নেত্রী: দ্য লিডার’ ছবিতে নাম ভূমিকায় অভিনয় করছেন বর্ষা। এতে তার দেহরক্ষীর চরিত্রে দেখা যাবে অনন্ত জলিলকে। প্রযোজনা সংস্থা মুনসুন ফিল্মসের ব্যানারে ছবিটি পরিচালনা করছেন ভারতের তেলেগু ছবির নির্মাতা উপেন্দ্র মাধব। সবকিছু ঠিকঠাক এগোলে চলতি বছরের ১৬ ডিসেম্বর মুক্তি পাবে ছবিটি।

কেএইচটি