অপেক্ষার প্রহর শেষ হয়েছে। ঈদে মুক্তি পেয়েছে ঢালিউড সুপারস্টার শাকিব খান অভিনীত সিনেমা ‘প্রিয়তমা’। সিনেমাটি মুক্তির আগেই এর পোস্টার, গান ব্যাপক আলোচনার সৃষ্টি করেছিল ভক্তদের মাঝে। 

বিশেষ করে ৮০ বছর বয়সী এক বৃদ্ধের চেহারায় শাকিব খানকে দেখে রীতিমতো চমকে গেছে দর্শকরা। নায়কের চরিত্রে অভিনয় করা শাকিবের কেনো এই বৃদ্ধ লুক, সেই প্রশ্নের উত্তর জানতে দেখতে হবে এই সিনেমা। 

শাকিবের ছবিতে দেখা যায়, সাদা পাকা লম্বা চুল ও দাড়ি। সাদা পায়জামা-পাঞ্জাবি পরে বসে আছেন এক বৃদ্ধ। মুখ ও হাতের চামড়ার ভাঁজে প্রকাশ পাচ্ছে বয়সের ছাপ। জীবন সায়াহ্নে এসে অপলক দৃষ্টিতে তাকিয়ে কী যেন খুঁজছেন। ক্যাপশনে লেখা, ‘আছি তোমারই অপেক্ষায়…।’ মুহূর্তেই নেটমাধ্যমে ভাইরাল হয়ে যায় বয়স্ক শাকিবের লুক!

এই অভিনেতার দাবি, ‘প্রিয়তমা’ সিনেমার ৮০ বছরের এই বৃদ্ধ শাকিবকে যখন দর্শকরা পর্দায় দেখবে তখন তাদের কান্না থামাতে পারবে না। 

একটি সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে শাকিব বলেন, ‘যখন ওই দৃশ্যের শুটিং হয়, মেকআপ ম্যান থেকে শুরু করে পরিচালক, অনেকেই তাদের কান্না থামাতে পারেননি, সবার চোখ ভিজে গিয়েছিল। এই লুক প্রকাশের পর অনেকেই কান্না করেছে—এমন কথা আমাকে জানিয়েছেন। সামাজিক যোগাযোগমাধ্যমে আমার সহশিল্পীদের অনেকেই সেই লুক পোস্ট করে শুভেচ্ছা জানিয়েছেন। সবার প্রতি আমার অন্তহীন ভালোবাসা। একটা কথাই বলতে পারি, অসাধারণ একটা গল্পের সিনেমা এটি।’

ছবিতে ব্যবহৃত ছোট্ট এই অংশটুকুর দৃশ্যায়নে ‘প্রিয়তমা’ টিমের খাটুনিও কিন্তু কম ছিল না। প্রথমেই শঙ্কা ছিল, ছয়–সাত মিনিটের এই অংশ করতে শাকিব খান রাজি হবেন কি না? তবে চিত্রনাট্য পড়ে বৃদ্ধের এই অংশটুকু করতে বেশ আগ্রহী হয়ে ওঠেন শাকিব। এরপর থেকেই চলে এর প্রস্তুতি পর্ব। এই অংশের জন্য বরাদ্দ করতে হয় মোটা অঙ্কের বাজেট। ১৫ দিনের মতো সময় দিতে হয় প্রস্থেটিক মেকআপ টিমকে।

প্রথমে নেওয়া হয় শাকিবের মুখমণ্ডলের মাপ। সেভাবে একটি আবরণ তৈরি করা হয়। সেখানে চুল–দাড়ি বসিয়ে ঠিক করা হয় লুক। পরে চরিত্রের সঙ্গের মানানসই কি না, যাচাই করার জন্য লুক পরীক্ষা করা হয়।

মেকআপ আর্টিস্ট সবুজ খান বলেন, ‘পুরো শুটিংয়ে আমরা এই অংশটা নিয়ে চিন্তিত ছিলাম। কারণ, প্রস্থেটিক মেকআপ করাটা কঠিন। দীর্ঘ সময় প্রয়োজন হয়। একটানা বসে থাকতে হয়। ভুল করা যাবে না। সব আলাদা করে লিখে রাখতে হয়। মেকআপের কাজগুলোও ভাগ করে দিতে হয়। শুটিংয়ের সময় এই মেকআপ দিতে আমাদের প্রতিদিন ছয় থেকে সাত ঘণ্টা লাগত। এই মেকআপ তুলতেও আবার তিন ঘণ্টা সময় লেগেছিল। তিন দিন আগে থেকেই আমরা টানা এই মেকআপের সঙ্গে ছিলাম।’

শাকিব খানকে দুই দিন সকাল সাতটা থেকে এই মেকআপ নিতে হয়। এ ধরনের মেকআপে খরচ কেমন, জানতে চাইলে পরিচালক হিমেল আশরাফ বলেন, ‘এটা অনেক ব্যয়বহুল। যে কারণে ঢালিউড সিনেমায় এ মেকআপের খরচ প্রযোজক বহন করতে চান না। কিন্তু আমরা কোনো ছাড় দিইনি। এই অর্থ দিয়ে অনায়াসে আমরা মারপিটের কয়েকটি দৃশ্য করতে পারতাম।’ তবে একটি সূত্র বলছে, প্রস্থেটিক এই মেকআপের পেছনে খরচ পাঁচ লাখ টাকার কম নয়।

রোমান্টিক-অ্যাকশন ধাঁচের সিনেমা ‘প্রিয়তমা’য় শাকিবের বিপরীতে নায়িকা চরিত্রে অভিনয় করছেন কলকাতার ইধিকা পাল। আরও রয়েছেন কাজী হায়াত, শহীদুজ্জামান সেলিম, এলিনা শাম্মী, ডন, সহীদ নবী প্রমুখ।

এনএইচ