‘স্ফুলিঙ্গ' সিনেমার দৃশ্য

তৌকীর আহমেদের নতুন সিনেমা ‘স্ফুলিঙ্গ' ১৯শে মার্চ মুক্তির কথা থাকলেও, দুদিন আগে জানানো হয়, এই তারিখে এটি মুক্তি পাচ্ছে না। দুই বছরেরও বেশি সময় পর নিজের নির্মিত সিনেমা নিয়ে ফিরছিলেন তৌকীর, সেই ফেরাটা বাধাগ্রস্ত হয় এ যাত্রায়। তবে তার ঠিক এক সপ্তাহ পর স্বাধীনতা দিবসেই (২৬ মার্চ) মুক্তি পাচ্ছে ‘স্ফুলিঙ্গ'।

সিনেমাটির অফিসিয়াল ফেসবুক পেজ থেকে এই তথ্য জানানো হয়েছে। ইতিমধ্যেই সেন্সরবোর্ড থেকে বিনা কর্তনে ছাড়পত্র পেয়েছে সিনেমাটি। সেন্সরবোর্ডের সদস্যরা তৌকীরের এই সিনেমার বেশ প্রশংসাও করেছেন।

গত ৯ ডিসেম্বর বর্ণাঢ্য অনুষ্ঠানের মাধ্যমে ‘স্ফুলিঙ্গ’র ঘোষণা দেন তৌকীর। ১১ ডিসেম্বর গাজীপুরের রাজেন্দ্রপুরে সিনেমাটির শুটিং শুরু হয়। টানা ২৩ দিনের মাথায় এর দৃশ্যধারণ সম্পন্ন করা হয়। 

 ‘স্ফুলিঙ্গ' সিনেমার দৃশ্য

নির্মাতা জানান, ‘স্ফুলিঙ্গ’র গল্প গড়ে উঠেছে একটি ব্যান্ড দলকে ঘিরে। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শকে তরুণ প্রজন্মের কাছে তুলে ধরতেই মূলত সিনেমাটি নির্মিত হচ্ছে।

স্বপ্নের বাংলাদেশ ফাউন্ডেশনের প্রযোজনায় ‘স্ফুলিঙ্গ’তে অভিনয় করেছেন পরীমনি, জাকিয়া বারী মম, রওনক হাসান, শ্যামল মাওলা, আবুল হায়াত, মামুনুর রশীদ, শহীদুল আলম সাচ্চু, হাসনাত রিপন প্রমুখ।

তৌকীর আহমেদ এর আগে ‘জয়যাত্রা’, ‘রূপকথার গল্প’, ‘দারুচিনি দ্বীপ’, ‘অজ্ঞাতনামা’, ‘হালদা’ ও ‘ফাগুন হাওয়ায়’ সিনেমাগুলো নির্মাণ করে দেশ-বিদেশে প্রশংসা কুড়িয়েছেন। ‘স্ফুলিঙ্গ’র সংগীত পরিচালনা করেছেন পিন্টু ঘোষ। এর আগে তিনি একই পরিচালকের ‘হালদা’ ও ‘ফাগুন হাওয়ায়’র সংগীত পরিচালনা করে বেশ প্রশংসিত হন।

আরআইজে