বার্ধক্যজনিত কারণে দীর্ঘদিন অভিনয়ের বাইরে আছেন বর্ষীয়ান অভিনেতা প্রবীর মিত্র। শরীরে বাসা বেঁধেছে নানা রোগ। এই কারণে বাসাতেই থাকেন গুণী এই অভিনেতা। এরমধ্যেই মঙ্গলবার (২৫ অক্টোবর) রাতে সামাজিক যোগাযোগমাধ্যমে তার মৃত্যুর খবর ছড়িয়ে পড়ে। এই বিষয়ে খোঁজ নিতে গেলে জানা যায় খবরটি সত্য নয়। পুরোটাই গুজব।

বিষয়টি নিয়ে ক্ষুব্ধ ও মর্মাহত প্রবীর মিত্র এবং তার পরিবারের সদস্যরা। মৃত্যু নিয়ে কোনো গুজব না ছড়ানোর অনুরোধ করেন তারা। অভিনেতার পুত্রবধূ সোনিয়া ইয়াসমিন সংবাদমাধ্যমকে বলেন, ‘মৃত্যুর খবরটি সম্পূর্ণ ভিত্তিহীন ও গুজব। তিনি ভালো আছেন। এই মুহুর্তে বাসাতেই আছেন।’ 

এ ব্যাপারে কথা বলেন অভিনেতার ছেলে মিঠুন মিত্রও। তিনি জানান, ‘বাবার শারীরিক অবস্থা বেশি একটা ভালো নয়, এটা ঠিক। কিন্তু তিনি স্বাভাবিক আছেন। আর মৃত্যুর গুজব কয়েক বছর ধরেই বছরে দুয়েকবার শোনা যায়। এটা নিয়ে আমরা খুবই বিরক্ত।’

প্রবীর মিত্র চার শতাধিক সিনেমায় অভিনয় করেছেন। পেয়েছেন জাতীয় চলচ্চিত্র পুরস্কার ও আজীবন সম্মাননা। ক্যারিয়ারের শুরুর দিকে প্রবীর মিত্র ‘নায়ক’ হিসেবে কয়েকটি চলচ্চিত্রে অভিনয় করেন। এরপর চরিত্রাভিনেতা হিসেবে কাজ করেও তিনি পেয়েছেন দর্শকপ্রিয়তা।

তার আলোচিত সিনেমার মধ্যে ‍রয়েছে— ‘তিতাস একটি নদীর নাম’, ‘জীবন তৃষ্ণা’, ‘সেয়ানা’, ‘জালিয়াত’, ‘ফরিয়াদ’, ‘রক্ত শপথ’, ‘চরিত্রহীন’, ‘জয় পরাজয়’, ‘অঙ্গার’, ‘মিন্টু আমার নাম’, ‘ফকির মজনু শাহ’, ‘মধুমিতা’, ‘অশান্ত ঢেউ’, ‘অলংকার’, ‘অনুরাগ’, ‘প্রতিজ্ঞা’, ‘তরুলতা, ‘গাঁয়ের ছেলে’, ‘পুত্রবধূ’ ইত্যাদি।

কেএইচটি/আরআইজে