দক্ষিণী চলচ্চিত্র জগতের প্রথম সারির নায়িকা নয়নতারা। অনেকেই তাকে ভালোবেসে লেডি সুপারস্টার সম্বোধন করে থাকেন। প্রায় দু’দশকের ক্যারিয়ারের পাশাপাশি স্বামী, দুই পুত্রসন্তান এবং সংসার নিয়ে ব্যস্ত জীবন নায়িকার। অভিনয়, সংসার দুটোই সমানতালে সমালে চলেন তিনি। 

গত বছর শাহরুখ খানের হাত ধরে বলিউডে আত্মপ্রকাশ হয় নয়নতারার। ক্যারিয়ারের প্রথম হিন্দি সিনেমাতেই শাহরুখের সঙ্গে জুটি বেঁধে কাজ করে প্রশংসিত হন তিনি। 

যদিও এর আগে ৮৫টির বেশি সিনেমায় অভিনয় করেছেন নয়নতারা। তবে ‘জওয়ান’ ছিল তার বলিউডের প্রথম ছবি। আর সেই ছবিতেই করেছেন বাজিমাত।

২০০৩ সালে মালায়লম ছবির মাধ্যমে সিনে দুনিয়ার আত্মপ্রকাশ করেন এই নায়িকা। সময় যত গড়িয়েছে, বদলেছে নয়নতারার মুখের গড়ন। অনেকেরই ধারণা তিনি নাকি অস্ত্রোপচার করে বদলে ফেলেছেন নিজেকে। তবে অভিনেত্রীর সাফ কথা, ‘ছুঁয়ে দেখুন একটা প্লাস্টিক পাবেন না।’

সম্প্রতি নয়নতারার সিনেমায় অভিষেকের সময়কালীন একটি ছবি ভাইরাল হয়েছে। যেই চেহারার সঙ্গে বর্তমান চেহারার যেন কোনো মিল নেই। 

এমনিতেই নায়িকারা নিঁখুত চেহারা পেতে বিভিন্ন সময় নানা ধরনের অস্ত্রোপচারের সাহায্য নেন। বোটক্স থেকে ফিলার- এখন লোকের মুখে মুখে প্রচলিত কিছু পদ্ধতি। বলিউডের একাধিক অভিনেত্রীও নিজেদের সৌন্দর্য বাড়াতে অস্ত্রোপচার করিয়েছেন। 

তার পরিণাম কখনও ভালো হয়েছে, কারও ক্ষেত্রে আবার ফল হয়েছে উল্টো। ২০০৩ সালের নয়নতারা ও ২০২৪ এসে নাকি বিস্তর ফারাক। সে কথা মানছেন নয়নতারা নিজেও। 

তিনি বলেন, ‘মানছি আমার চেহারায় পরিবর্তন এসেছে। তবে এসবের কারণ অস্ত্রোপচার নয়। বিভিন্ন সময় আমি আমার ভ্রুয়ের গড়ন বদলাই। তার ফলেই মুখটা অন্য রকম লাগে। এছাড়াও প্রতিনিয়ত ডায়েটও চেহারার অনেকটা বদল আনে। ছুঁয়ে দেখতে পারেন এতটুকু প্লাস্টিক নেই।’

এনএইচ