ক্যারিয়ারে বহু অভিনেত্রীর সঙ্গে পর্দায় জুটি বেঁধেছেন শাহরুখ খান। বলিউডে তার আরেক নাম রোম্যান্সের রাজা। একটা প্রজন্ম প্রেমের সংজ্ঞাই শিখেছে এই অভিনেতার কাছ থেকে। 

যে কারণে পর্দায় অভিনেত্রীদের সঙ্গে তার প্রেমের রসায়ন নিয়ে চর্চা হয়েছে বহুকাল। শাহরুখের সঙ্গে জুটি হিসেবে প্রশংসিত হয়েছেন কাজল, রানি মুখার্জি, প্রীতি জিন্তা। কিন্তু শাহরুখ নিজে এক অন্য অভিনেত্রীর সঙ্গে শুটিং করতে পছন্দ করেন। তার অবশ্য একটি বিশেষ কারণও রয়েছে।

সেই অভিনেত্রীর নাম রাভিনা ট্যান্ডন। নিজেই এক সাক্ষাৎকারে এই অজানা তথ্য প্রকাশ্যে এনেছেন তিনি। অনেক অভিনেত্রীর সঙ্গে কাজ করলেও রাভিনার সঙ্গে শুটিংয়ের সময় নাকি শাহরুখ একটি বেশিই খুশি থাকতেন। 

আর তার সবচেয়ে বড় কারণ, রাভিনার গায়ের সুগন্ধ। অভিনেত্রী সাক্ষাৎকারে বলেছেন, ‘জামানা দিওয়ানা ছবির শুটিংয়ের সময়ে এমনকি এখনও শাহরুখের সঙ্গে দেখা হলেই ও আমাকে একটা মজার কথা বলে, সেটা হচ্ছে- আমার শরীরের সুগন্ধ তার সবচেয়ে প্রিয়।’

শাহরুখ রাভিনাকে বলেন, ‘আমি বহু নায়িকার সঙ্গে কাজ করেছি। কিন্তু তোমার শরীর থেকে সবচেয়ে সুগন্ধ বেরোয়।’

এমনকি অভিনেত্রী কোন সুগন্ধী ব্যবহার করেন, তা-ও একবার শাহরুখ জানতে চেয়েছিলেন। শুটিং সেটে নানা রসিকতা করতেন বলিউডের বাদশাহ। তাই নিজের ছবির নায়ক হিসাবে শাহরুখকে পেয়েও খুশি হতেন রাভিনা। 

শনিবার ৫০ তম জন্মদিন উদ্‌যাপন করলেন রাভিনা। অভিনেত্রীকে শেষ দেখা গেছে ‘পটনা শুক্ল’ নামে এক ওয়েব সিরিজে। এই ছবির পরিচালনা করেছেন বিবেক অগ্নিহোত্রী। শাহরুখের সঙ্গে রাভিনার অভিনীত ছবিগুলির মধ্যে রয়েছে ‘ইয়ে লমহা জুদাই কা’ ও ‘জাদু’।

এনএইচ