২০২৩ সালে শাহরুখ খানের সিনেমা পাঠানের বিশ্বব্যাপী সাফল্যের পর চলচ্চিত্র নির্মাতা সিদ্ধার্থ আনন্দ তার পরবর্তী সিনেমা ফাইটার নিয়ে বেশ চাপেই পড়ে যান। কারণ বক্স অফিসে মুখ থুবড়ে পড়ে ছবিটি। এই সিনেমায় হৃতিক রোশান এবং দীপিকা পাড়ুকোন প্রধান ভূমিকায় অভিনয় করেছিলেন।

তবে এর মাঝেই সিদ্ধার্থ আনন্দের একটি বক্তব্য ভাইরাল হয়ে যায়। যেখানে তিনি দাবি করেন, ভারতীয়দের মধ্যে অনেকেই কখনো প্লেনে চড়েননি। তাই বায়বীয় অ্যাকশন সিকোয়েন্স বোঝা তাদের পক্ষে বেশ কঠিন। এই নিয়ে কঠোর সমালোচনার মুখেও পড়েন তিনি।

সম্প্রতি এক সাক্ষাৎকারে সিদ্ধার্থ বলেন, ‘আমার কথার ভুল অর্থ করা হয়েছিল। কিছু মানুষ নিজের মনের মাধুরী মিশিয়ে মিম বানিয়েছে। আমার কথা ভুলভাবে নেওয়া হয়েছে। কারণ অনেকেই বুঝে উঠতে পারেনি, ফাইটারে ঠিক কী দেখানো হচ্ছে। কারণ তাঁরা পুরো সেটআপটির সঙ্গেই পরিচিত নয়।’

এ পরিচালকের ভাষ্য, সিনেমা তৈরিতে গানের ব্যবহারের সঙ্গেও দর্শক মানিয়ে নিতে পারেনি। অ্যাকশন আর ড্রামার মধ্যে কোনটা নিতে হবে সেটাই বুঝতে পারেনি দর্শক।’ পরিচালকের দাবি এবার থেকে ছবির ঘরনার ওপরই সম্পূর্ণ ফোকাস রাখবেন। কোনো অ্যাকশন ছবিতে সমুদ্রের ধারের গান অন্তত ব্যবহার করবেন না।

উল্লেখ্য, শুধু ভারত নয় বিদেশেও সেভাবে ব্যবসা করতে পারেনি ফাইটার। ভারতে হৃতিক রোশান ও দীপিকা পাড়ুকোনের ছবির সংগ্রহ ছিল ২৩৭.৪৪ কোটি। আর বিশ্বব্যাপী টিকিট বিক্রি যোগ করলে ছবির আয় গিয়ে দাঁড়ায় ৩৩৭.২ কোটি। ২০২৪ সালের ২৫ জানুয়ারি মুক্তি পেয়েছিল ফাইটার সিনেমাটি।

এমআইকে