ফরাসি বংশোদ্ভুত বলিউড অভিনেত্রী কাল্কি কোয়েচলিন। ক্যারিয়ারে বেশ কিছু হিন্দি সিনেমায় আত্মপ্রকাশ করে বেশ পরিচিতি রয়েছে তার। অভিনেত্রীর রয়েছে অসংখ্য ভক্ত-অনুরাগীও। ক্যারিয়ারের বাইরে কাল্কির ব্যক্তিজীবন নিয়েও আগ্রহ কম নয় তাদের।

অভিনেত্রী কাল্কির একটা সময় বিয়ের প্রতি তেমন আগ্রহ ছিল না। যদিও বলা যায় সেটি ছিল বয়সের দোষ। কখনও এক জায়গাতে স্থির থাকেননি তিনি। জীবনে এমন একটি সময় ছিল, যখন একের পর এক প্রেমে জড়িয়েছেন কাল্কি। অবশ্য এটি তার নিজের মুখের কথা।

এখন বিয়ে করে সংসার পেতেছেন কাল্কি কোয়েচলিন। ঘরে রয়েছে এক সন্তানও। কাজেই সেই আগের মত এদিক-সেদিক তাকানোর সময় নেই কাল্কির। শুধু কী তাই? নিজের একমাত্র সঙ্গকেও সময় দিতে পারেন না কাল্কি। নেপথ্যে কী?

সম্প্রতি এক সাক্ষাৎকারে খোলাখুলি কথা বলেন কাল্কি। তার কথায়, ‘জীবনের সেই সময়টা খুবই অন্য রকমের ছিল। আমার বয়স কম ছিল। বিয়ে করার কথা ভাবতেই পারতাম না। আগ্রহ ছিল না। সংসার, সন্তান নিয়ে এমন ভাবনা মাথায় আসা সম্ভব নয়।’

কাল্কি বলেন, ‘আমি বিবাহিত ও আমার একটি সন্তান রয়েছে। এখন ওইসব কাজ করার মতো সময় নেই আর। নিজের সঙ্গীর দিকেই তো তাকানোর সময় হয় না।’
অতীতও টানেন কাল্কি। বলেন,‘তবে অতীতে এমন অনেক কিছুই করেছি। আমার মনে হয়, নীতি এবং নিজের সীমাবদ্ধতা সম্পর্কে এবার সচেতন থাকাটা খুব জরুরি।’

বর্তমানে বলিউডের বেশ পরিচিত মুখ কাল্কি কোয়েচলিন। ফরাসি এই অভিনেত্রী ও লেখক কাজ করেছেন একাধিক হিন্দি সিনেমায়। বিশেষ করে ‘ইয়ে জওয়ানি হ্যায় দিওয়ানি’ ছবিতে অভিনয় করে দর্শকপ্রিয়তা পান তিনি।

অভিনয় দক্ষতার জন্য জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়েছেন কাল্কি। ফিল্মফেয়ার পুরস্কার, দুটি স্ক্রিন পুরস্কারসহ বহু পুরস্কার রয়েছে তার ঝুলিতে। ফরাসি নাগরিক হওয়া সত্ত্বেও ভারতেই কাটিয়েছেন জীবনের বেশিরভাগ সময়।

ডিএ