বলিউডের এসময়ের সাহসী অভিনেত্রী দিব্যা দত্ত। ক্যারিয়ারে অনেক হিট সিনেমায় কাজ করেছেন। ২০০৪ সালে শাহরুখ খান এবং প্রীতি জিনতার বীর-জারাতেও অভিনয় করেছেন। যেটি এখন আবার প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছে। ইতোমধ্যেই ১০০ কোটি বক্স অফিস কালেকশন এনে দিয়েছে।

এই সিনেমায়‘শাব্বো’ চরিত্রে অভিনয় করে প্রশংসা কুড়িয়েছেন দিব্যা দত্ত। শাহরুখ-প্রীতির পরে তার চরিত্রটি ছিল চোখে পড়ার মতো। 

১৯৯৪ সালে ‘ইশক মে জিনে কো জি লেট হ্যায়’ চলচ্চিত্রের মাধ্যমে অভিনয় জীবন শুরু করেন দিব্যা। পরের বছর ১৯৯৫ সালে, তিনি সালমান খানের সঙ্গে ‘বীরগতি’ সিনেমায় অভিনয় করেন। সালমানের নায়িকা হিসেবে কাজ করলেও ছবিটি বক্স অফিসে ফ্লপ হয়েছিল।

এরপর দিব্যা চলচ্চিত্রে সহ-অভিনেত্রী হিসেবে কাজ শুরু করেন। ১৯৯৯ সালে রোম‍্যান্টিক ড্রামা ফিল্ম 'শহীদ-ই-মহব্বত বুটা সিং' এর মাধ্যমে আবারও দর্শকমহলে পরিচিত পান তিনি। ‘আজা নাচলে’-তে মাধুরী দীক্ষিতের সঙ্গেও কাজ করেন। 

অভিনয় ক্যারিয়ারের বাইরে ব্যক্তিজীবনেও আলোচিত ছিলেন এই অভিনেত্রী। দীর্ঘদিন প্রেমের পর প্রেমিকের সঙ্গেই বাগদান সারেন বিদ্যা। কিন্তু তাদের সেই বাগদান বিয়ে অব্দি গড়ায়নি। 

বাগদান ভেঙে যেতে আর নতুন করে বিয়ের কথা ভাবেননি অভিনেত্রী। তারপর থেকে এখন পর্যন্ত তিনি অবিবাহিত। বর্তমানে বয়স ৫০ ছুঁয়ে ফেললেও এখনও ‘কুমারী’ সালমান খানের এই নায়িকা। সালমান যেমন ব্যাচেলর, বিদ্যাও তারই মতো ব্যাচেলরই রয়ে গেছেন এখনও। 

চলচ্চিত্র জীবনে বিদ্যা 'ইশক মে জিনা-ইশক মে মারা', 'সুরক্ষা', 'ছোটে সরকার', 'রাম অর শ্যাম', 'রাজা কি আয়েগি বারাত', 'বাদে মিয়াঁ ছোটে মিয়া'-এর মতো ছবিতে কাজ করেছেন। 'ট্রেন টু পাকিস্তান', 'বাগবান', 'উমরাও জান', 'আজা নাচ লে', 'ওহ মাই গড', 'দিল্লি ৬', 'স্ট্যানলি কা ডাব্বা', 'হিরোইন', 'স্পেশ‍্যাল ২৬', 'লুটেরা' , 'ভাগ মিলখা ভাগ', ‘বদলাপুরে’র মতো অনেক ছবিতে কাজ করেছেন।

এনএইচ