বলিউড বাদশাহ শাহরুখ খান। তিন দশক ধরে তার অন্তর্ভেদী দৃষ্টি, টোল পড়া দুষ্টু হাসি আর প্রসারিত দুই বাহু ভালোবাসা ভক্তদের হৃদয়ে ঝড় তুলেছে। আজও তাকে পর্দায় দেখলে খেই হারান কিশোর-তরুণ থেকে বৃদ্ধরাও। 

চার বছর পর পর্দায় ফিরলেও যার ছবি তছনছ করে দিতে পারে ভারতীয় বক্স অফিসের বহু রেকর্ড। তিনি, শাহরুখ খান। অভিনয় এবং ব্যক্তিত্ব তো বটেই, শাহরুখের স্বতন্ত্র স্টাইলেও মুগ্ধ তার লাখো ভক্ত-অনুরাগীর দল। 

সম্প্রতি এক সাক্ষাৎকারে শাহরুখ প্রসঙ্গে অভিনেতা জাভেদ জাফরি জানালেন, তার প্রজন্মের তারকাদের মধ্যে শুধু শাহরুখই সেই একমাত্র মানুষ যার স্বতন্ত্র স্টাইল রয়েছে। যা ভারতবাসীর কাছে অতিপরিচিত।   

গত তিন দশক ধরে বলিউডের অতি পরিচিত নাম অভিনেতা, কমেডিয়ান জাভেদ জাফরি। অভিনয়ের পাশাপাশি তিনি একজন  দুরন্ত নৃত্যশিল্পীও বটে। যত বয়স বেড়েছে জাভেদের অভিনয়ে মুগ্ধ অনুরাগীদের সংখ্যা বেড়েছে। 

বহু ছবিতে নিজের ক্যামিও রোল দিয়ে আলাদা নজর কেড়েছেন। শাহরুখের সঙ্গে ‘ওহ ডার্লিং ইয়ে হ্যায় ইন্ডিয়া’ সিনেমায় একসঙ্গে কাজ করার সুযোগ পান জাভেদ। সেই কাজের অভিজ্ঞতাই এক সাক্ষাৎকারে তুলে ধরেন এই অভিনেতা। 

জাভেদ জানান, প্রথমবারই শাহরুখকে দেখে ‘অত্যন্ত বুদ্ধিমান ও বিচক্ষণ’ লেগেছিল তার কাছে। অভিনেতা আরও জানান, তারকা হয়ে ওঠার আগেই শাহরুখের কাছে লক্ষ্যটা পরিষ্কার ছিল, সে বলিউডে কী করতে চায়। 

সেই ছবির শুটিং থেকেই যে বাদশাহর সঙ্গে তার বন্ধুত্ব শুরু, সে কথাও জানাতে ভোলেননি জাভেদ। 

তিনি জানান, অভিনেতা থেকে তারকা হয়ে ওঠার জন্য কী দরকার সেই হদিস শাহরুখই তাকে দিয়েছিলেন। শাহরুখ ঠিক কী বলেছিলেন? শিল্পীর জবাব, শাহরুখ বলেছিলেন, ‘তারকা হয়ে ওঠার জন্য স্বতন্ত্র ব্যক্তিত্ব ও স্টাইল থাকা ভীষণ জরুরি’।  

‘সত্যি কথা বলতে কী, আমাদের প্রজন্মে শাহরুখই একমাত্র তারকা যার স্বতন্ত্র স্টাইল রয়েছে। হয়তো কেউ কেউ তা নিয়ে হাসিঠাট্টা করেন, তবে তাতে কিছু যায় আসে না...। শাহরুখ নিজস্ব স্টাইলেই চলেন।’- যোগ করেন জাভেদ।

জাভেদের যুক্তি, ‘ধর্মেন্দ্র হোক কিংবা অমিতাভ, দিলীপ কুমার হোক অথবা দেব আনন্দ- এদের কেউ নকল করে কথা বললে অথবা হাঁটাচলা করলেই সবাই নিমেষে ধরে ফেলবেন। তাদের পরে শাহরুখই একমাত্র তারকা যার কোনও অভিব্যক্তি নকল করলে মুহূর্তেই সবাই ধরে ফেলবেন! সালমান-আমিরও বড় তারকা, কিন্তু ওই যে স্বতন্ত্র স্টাইলের অধিকারী একমাত্র শাহরুখ খান। এজন্য তিনি সবার চেয়ে আলাদা।’

এনএইচ