বলিউডের এক সময়ের অতি পরিচিত অভিনেতা বিবেক ওবেরয়ের জীবন আজও ভক্ত-অনুরাগীদের মাঝে চর্চায় থাকে। ‘কোম্পানি’ সিনেমার মাধ্যমে বলিউডে পা রাখেন। সম্প্রতি এক সাক্ষাৎকারে ফিল্ম ইন্ডাস্ট্রিতে তার সঙ্গে ঘটে যাওয়া কঠিন সময়ের কথা তুলে ধরেছেন। 

তিনি কী ধরনের গুরুতর চ্যালেঞ্জের সম্মুখীন হয়েছিলেন এবং কী ভাবে তিনি কঠিন সময়ের মধ্য দিয়ে গিয়েছিলেন সেকথাও বলেছেন। যা তার ক্যারিয়ার এবং ব্যক্তিগত জীবন দুটো বিষয়কেই প্রভাবিত করেছিল। বিবেক জানান, বেশ কিছু লোক তার ক্যারিয়ার নষ্ট করার চেষ্টা করেছিল।

সাক্ষাৎকারে তিনি বলেন, ‘আমি এটুকু বলতে পারি খারাপ সময়ের মধ্য দিয়ে যাওয়ার অভিজ্ঞতা কেমন হয়। কিছু অভিজ্ঞতা এতটাই তীব্র হয়, যা নিরাময় হতে সময় লাগে তবুও প্রতিবার মনে হয় ক্ষতটি নিরাময় হওয়া সম্ভব, আরও বেশি যন্ত্রণা পাওয়ার থেকে। যা জীবনের বড় চ্যালেঞ্জ বলা যায়।’

এ অভিনেতার কথায়, তার সমস্যা শুরু হয়েছিল ইন্ডাস্ট্রির ‘কর্তা স্থানীয় ব্যক্তিরা’ যখন অভিনেতার বিরুদ্ধাচরণ করতে শুরু করেছিল। যার ফলে আন্ডারওয়ার্ল্ড থেকে হুমকির সম্মুখীনও হতে হয় তাকে। 

তিনি আরও বলেন, ‘আমার ক্ষেত্রে মেনে নেওয়া কঠিন ছিল। আমি ট্রোলিং, জনসমক্ষে অপমানের সম্মুখীন হয়েছিল। আমি কোনও সিনেমায় সই করার পরে হঠাৎ প্রকল্পগুলো আমার থেকে কেড়ে নেওয়া হয়েছিল এবং আমি আন্ডারওয়ার্ল্ড থেকে হুমকিও পেয়েছি। পুলিশকে আমাকে সিকিউরিটি দিতে হয়েছিল। 

শেষে বিবেক জানান, এই মানসিক চাপ তার প্রিয়জনদের উপর প্রভাব ফেলেছে। তাকে পরিবারের নিরাপত্তার বিষয়েও চিন্তা করতে হয়েছে। কারণ, একটা সময় বিষয়গুলো চরম পর্যায়ে চলে গিয়েছিল। তখন তিনি সিকিউরিটি নিয়েও ভাবতে থাকেন তার মা, বোন এবং বাবার কী হবে?

বলিউড সুপারস্টার সালমান খানের সঙ্গে বিবাদের কারণেও বিবেকের ক্যারিয়ারে সমস্যা দেখা দেয়। ২০০৩ সালে একটি সাংবাদিক সম্মেলনের সময়, বিবেককে ঐশ্বরিয়ার সঙ্গে তার সম্পর্কের কারণে সালমান তাকে হুমকিও দিয়েছেন।

এমআইকে