ব্যর্থতার মুখ দেখছে আমির খানেরও ছবি

পরপর বলিউডের বিগ বাজেটের সব ছবি মুখ থুবড়ে পড়ছে বক্স অফিসে। পাঁচটির মধ্যে একটি ছবি হয়তো সাফল্যের মুখ দেখছে। কেন হঠাৎ করে এমনটা হচ্ছে? সমস্যাটা ঠিক কোথায়?

হাতড়ে খুঁজে বের করলেন বলিউডের সফল পরিচালকদের মধ্যে অন্যতম নির্দেশক সঞ্জয় গুপ্তা। ‘শুটআউট অ্যাট লোখান্ডওয়ালা’, ‘কাবিল’, ‘মুসাফির’-এর মতো ছবির পরিচালক তিনি।

এই পরিচালক তার অধিকাংশ সিনেমায় মুম্বাইয়ের মাফিয়া ও অন্ধকার জগৎকে তুলে ধরেছেন। বক্স অফিসে সেসব ছবি যথেষ্ট সাফল্যের মুখও দেখেছে। তিনিই খুঁজে বের করার চেষ্টা করেছেন, বলিউডের ছবির ব্যর্থতার কারণ।

সঞ্জয়ের মতে, ইন্ডাস্ট্রিতে এই মুহূর্তে ভালো পরিচালকের বেশ অভাব। সেটি একটি অন্যতম প্রধান কারণ হতে পারে হিন্দি ছবির ব্যর্থতার পেছনে।

পরিচালকের ভাষায়, ‘একজন দর্শক অনেক কিছু পেরিয়ে তারপর প্রেক্ষাগৃহে ছবি দেখতে যান। তিনি যান এই লক্ষ্য নিয়ে যাতে কয়েক ঘন্টার জন্য চারপাশের সমস্যা ভুলে অন্য জগতে ঢুকে পড়তে পারেন।’ 

‘আজকের দিনে সে মুম্বাই হোক কিংবা দেশের অন্য কোনও জায়গা...খারাপ রাস্তা, খোঁড়াখুঁড়ি, হাজারটা সমস্যা চারপাশে। সেসব পেরিয়ে একজন দর্শক যখন তার বন্ধুবান্ধব অথবা পরিবারের সঙ্গে প্রেক্ষাগৃহে ঢুকছেন ছবি দেখার জন্য, তার অর্থ নানা সমস্যার পরেও তিনি একটি ভালো ছবি দেখতে চান। আর এত কিছুর পরেও যদি সেই ছবিটি দর্শকের মন না ভরাতে পারে তাহলে স্বাভাবিকভাবেই প্রেক্ষাগৃহের আসন ফাঁকা হতে শুরু করে।’

এই পরিচালক বললেন, বলিউডের সিনেমার টানা ব্যর্থতার একটি কারণ আমি অবশ্যই বলবো। সেটা হচ্ছে- বর্তমানে ভালো পরিচালকের অভাব। আগের মতো কোথায় সেই ভালো পরিচালক, যারা দুরন্ত সব গল্প, চিত্রনাট্য নিয়ে ছবি তৈরি করতে পারতেন।

এনএইচ