জাস্টিস হেমা কমিটি রিপোর্ট জনসমক্ষে প্রকাশ হওয়ার পরই নিজেদের সঙ্গে ঘটে যাওয়া যৌন অত্যাচারের ঘটনা নিয়ে মুখ খুলতে শুরু করেছেন একের পর এক দক্ষিণী চলচ্চিত্র অভিনেত্রী।

বহু মালয়লাম, তামিল এবং তেলুগু অভিনেত্রী এ নিয়ে সরব হয়েছেন। এবার দক্ষিণী ইন্ডাস্ট্রির আন্দোলনের সেই ঢেউ এসে পড়ল বলিউডে। নিজের ক্যারিয়ার শুরুর দিনগুলোতে এক হিন্দি চলচ্চিত্র পরিচালকের হাতে যৌন লাঞ্চনার শিকার হয়েছিলেন অভিনেত্রী শিল্পা শিন্ডে। সেটাই সম্প্রতি প্রকাশ্যে আনলেন তিনি। 

শিল্পা শিন্ডে দাবি করেন, অডিশনের নাম করে এক পরিচালককে সিডিউস করার কথা বলা হয়েছিল তাকে। ঘটনার ব্যাখ্যা করে অভিনেত্রী বলেন, সেই সময় তিনি সেরকম কিছুই বুঝতেন না। যার ফলে ওই দৃশ্যটি করার জন্য রাজি হন। কিন্তু এরপরেই বিষয়টি নাগালের বাইরে চলে যায়। 

শিল্পার কথায়, ‘১৯৯৮-৯৯ সাল নাগাদ আমার ক্যারিয়ারের শুরুর দিনগুলোর ঘটনা এটা। আমি নাম নিতে পারব না। তারা আমাকে বলেছিলেন, আপনি এই কাপড়টা পরুন আর এই দৃশ্যটা করুন। আমি সেই পোশাক অবশ্য পরিনি। এরপর ওই দৃশ্যে আমাকে বলা হয়, আমার বসকে সিডিউস করতে হবে।’  

সেই সময় কিছু বুঝতাম না বলে দৃশ্যটি করতে রাজি হই। এবার ওই ব্যক্তি আমার উপর জবরদস্তি করতে থাকেন। ফলে আমি ভয় পেয়ে যাই। একপর্যায়ে তাকে ধাক্কা দিয়ে আমি বেরিয়ে যাই। নিরাপত্তা কর্মী বুঝতে পেরেছিলেন কী ঘটেছে সেখানে! 

তিনি সঙ্গে সঙ্গে আমাকে সেখান থেকে বেরিয়ে যেতে বলেন। তারা ভেবেছিলেন যে, আমি চেঁচামেচি করে লোক জড়ো করব।

যদিও সেই প্রযোজকের নাম প্রকাশ করেননি প্রাক্তন ‘বিগ বস’ বিজয়ী শিল্পা। তবে তিনি বলেন, ‘ওই ব্যক্তি হিন্দি ফিল্ম ইন্ডাস্ট্রির। আমি ওই দৃশ্য করতে রাজি হয়েছিলাম, কারণ তিনি নিজেও একজন অভিনেতা ছিলেন। তবে আমি মিথ্যা বলছি না। কিন্তু তার নাম নিতে পারব না। কারণ পরিচালকের সন্তানরা আমার থেকে অল্পই ছোট। আর আমি নাম নিলে সন্তানরাও ভুগতে পারেন। 

‘ভাবি জি ঘর পর হ্যায়’ অভিনেত্রীর কথায়, ‘বোধহয় এই অভিজ্ঞতার মধ্যে দিয়ে প্রত্যেককেই যেতে হয়। আমি যেমন পালিয়ে গিয়েছিলাম, তেমন অনেকেই পালিয়ে যান। অভিনেতা হিসেবে আমরা যখন এসব বলি, তখন অনেকেই জানান যে, তাদের সঙ্গে এমনটাই ঘটেছে। এমনকী নামজাদা ব্যক্তিত্বরাও এই অভিজ্ঞতার সম্মুখীন হন।’

এনএইচ