বলিউডের জনপ্রিয় পরিচালক ও চিত্রনাট্যকার জোয়া আখতার বেশ কিছু বিষয়ে গুরুত্বপূর্ণ প্রশ্ন তুলেছেন। প্রায় ১৭ বছর ধরে চলচ্চিত্র ইন্ডাস্ট্রিতে কাজ করছেন, যে কারণে এখানকার বহু ঘটনা সম্পর্কেই ওয়াকিবহাল তিনি। 

পর্দায় ফুটিয়ে তোলা বিভিন্ন বিষয় নিয়েও সোচ্চার এই পরিচালক। কোনটা ভুল, কোনটা ঠিক, তা নিয়ে নানা আলোচনা চলেছে। এই ইস্যুতে এবার আওয়াজ তুলেছেন তিনি। এবার ওটিটি সেন্সরশিপ নিয়ে প্রশ্ন তুলেছেন নির্মাতা। 

জাভেদ আখতারের মেয়ে এবং ফারহান আখতারের বোন পরিচালক জোয়া সেন্সরশিপ-সহ সিনেমা সম্পর্কিত বেশ কিছু বিষয়ে খোলামেলা আলোচনা করেছেন। 

ছোট থেকেই নারীদের লাঞ্চনা, শোষণ এমনকি পর্দায় যৌন হয়রানি দেখেই বড় হয়েছেন জোয়া। তবে নিয়মের বেড়াজালে কিছু বদল তার কাছে একেবারেই অন্যরকম মনে হয়েছে।

জোয়া বলেন, নারীর উপর অত্যাচার পর্দায় তুলে ধরা কি সঠিক কাজ? তবে কেন অনেক সময় পর্দায় চুম্বনের দৃশ্য দেখানোর অনুমতি নেই? 

এই নির্মাতা বোঝাতে চেয়েছেন, পর্দায় নারীদের হেনস্তার দৃশ্য দেখানো হলেও চুম্বনের দৃশ্য সেভাবে দেখানো হয় না। এজন্য সেন্সরশিপের অনুমতি নিতে হয়। যেটাই সঠিক নয় বলে মনে করেন তিনি।

পরিচালক বলেন, পর্দায় দুই প্রাপ্তবয়স্কের মধ্যে প্রেম, কোমলতা এবং শারীরিক ঘনিষ্ঠতা দেখানো গুরুত্বপূর্ণ একটি বিষয়। দর্শকদের এটি দেখতে দেওয়াও উচিত। 

জোয়ার মতে, জনসাধারণও এই বিষয়ে তার সঙ্গে একমত হবেন। তিনি যে বিষয়টি তুলে ধরেছেন তা অনেকাংশে ঠিক এবং এটি একটি বড় আলোচনার বিষয়ও বলা চলে।

একইসঙ্গে জোয়ার এই বক্তব্যের সঙ্গে একমত জাভেদ আখতারও। এ বিষয়ে তিনি বলেন, ‘প্রেমের দৃশ্যে যদি উত্তেজনা দেখানো হয়, তাহলে আলাদা বিষয়। কিন্তু, আপনি যদি সত্যিই এটি রোম্যান্স বা সহানুভূতি জাগানোর জন্য দেখান, তবে এটি ভিন্ন বিষয়।’

এনএইচ