সাল ২০০৪, বলিউডে মুক্তি পেয়েছিল যশরাজ ফিল্মসের ছবি ‘ধুম’। ব্লকবাস্টার এই সিনেমায় অভিনয় করেছেন জন আব্রাহাম, অভিষেক বচ্চন, উদয় চোপড়া, এষা দেওল এবং রিমি সেনের মতো তারকারা। 

সম্প্রতি এক সাক্ষাৎকারে এষা দেওল সেই ছবিতে কাজ করার অভিজ্ঞতা জানিয়েছেন। বলেছেন, ওই সিনেমায় অভিনয়ের জন্য কোনো অডিশন দেননি তিনি। বরং নিজের চরিত্রের জন্য শারীরিক পরিবর্তন আনতে মাত্র ৬ মাস সময় দেওয়া হয়েছিল।

ধুম-এ এষার বিকিনি লুক সে সময়ে ব্যাপক আলোচনার ঝড় তুলেছিল। অভিনেত্রী জানান, ওই দৃশ্যে রাজি হওয়ার আগে তিনি তার মা হেমা মালিনীর অনুমতি চেয়েছিলেন।

এষাকে জিজ্ঞেস করা হয়, তিনি তার বাবা, প্রবীণ অভিনেতা ধর্মেন্দ্রের অনুমতি নিয়েছিলেন কি না? জবাবে অভিনেত্রী উত্তর দেন, তার মায়ের সম্মতি পাওয়াই যথেষ্ট ছিল, বাবার অনুমতির প্রয়োজন হয়নি। 

বলিউড হাঙ্গামাকে এষা বলেন, ‘না, আমার মায়ের কাছ থেকে অনুমতি নেওয়াটা বাবার থেকে অনুমতি পাওয়ার মতোই যথেষ্ট ছিল।’

এর আগে এষা বলিউড বাবলকে দেওয়া সাক্ষাৎকারে বলেন, প্রযোজক আদিত্য চোপড়া যখন তাকে ছবিতে বিকিনি পরার কথা বলেছিলেন তখন তিনি তার মাকে জিজ্ঞেস করেন, সেটা পরবেন কিনা? 

মাকে এ বিষয়ে প্রশ্ন করার আগে তিনি নার্ভাস ছিলেন বলেই জানান। তবে এক্ষেত্রে হেমা মালিনী মেয়েকে সমর্থনই করেছিলেন। এষার কথায়, আদিত্য চোপড়া বলেন ‘আপনি যখন আপনার বন্ধুদের সঙ্গে ছুটি কাটাতে বাইরে যান তখন তো এটা পরেন। তাই এবার ছবিতেও এটা সেভাবেই পরুন। শুধু খেয়াল রাখবেন, সেটা যেন মানানসই হয়।’

'ধুম'-এ চরিত্রটির জন্য নিজেকে তৈরি করতে ঠিক কী করতে হয়েছে, সেটাও সাক্ষাৎকারে জানিয়েছেন এষা। তিনি বলেন, ‘আলাদা করে আমার কোনও অডিশন হয়নি, শুধু লুক টেস্ট হয়েছিল। তবে বিকিনির জন্য প্রয়োজনীয় ছাঁচে নিজের শরীরকে গড়ে তোলার জন্য সময় দেওয়া হয়েছিল। আমি অনেক পরিশ্রম করেছি।’

প্রসঙ্গত, এষা যখন ধুম- ছবিতে কাজ করেন, ততদিনে তিনি কুছ তো হ্যায়, কেয়া দিল নে কাহা, না তুম জানো না হাম- এর মতো ছবিতে কাজ করে ফেলেছেন। তবে ধুম ছবিটি এষা দেওলের ক্যারিয়ারে সবচেয়ে বড় হিট সিনেমা ছিল। 

এনএইচ