তার কাছে বয়সটা যেন ঠুনকো, তিনি পাল্টাবেন না এতটুকুও। ৮১ বছর বয়সেও নিরন্তর কাজ করে চলেছেন অমিতাভ বচ্চন। সম্প্রতি মুক্তি পেয়েছে ‘কল্কি ২৮৯৮’ ছবিটি। এ ছাড়াও শুরু হয়েছে ‘কৌন বনেগা ক্রোড়পতি’র ১৬ তম সিজন। চলচ্চিত্র থেকে রিয়্যালিটি শো— সর্বত্র স্বমহিমায় বিরাজমান ৮১ বছরের ‘তরুণ’।

বলিউডের ‘শাহেনশাহ’র এই কর্মক্ষমতার বিষয়ে অনেকেই কৌতূহলী। অনেকে আবার উদ্বিগ্ন তার স্বাস্থ্য নিয়ে। কিন্তু কেন বাড়িতে শুয়ে বসে আরাম করে দিন কাটানোর বদলে নিরলস পরিশ্রম করছেন অভিনেতা! কিসের তাগিদে? 

তিনি বলিউডের খ্যাতনামী ব্যক্তি। ভারতীয় সিনেমার অন্যতম চর্চিত মহাতারকা। তবু প্রতি রোববার নিয়ম করে দেখা করেন অনুরাগীদের সঙ্গে। ব্লগের মাধ্যমে যোগাযোগ রাখেন। 

সেখানেই অমিতাভকে এই বয়সে কাজ করা নিয়ে একাধিক প্রশ্ন করা হলে জবাব দেন অভিনেতা। বিষয়টি ব্যাখ্যা করে বলেন, আমায় সেটে দেখলে কেবল এই প্রশ্নই করতে থাকেন সকলে। আমি কেন কাজ করছি, কী কারণ? আমার কাছে কোনও উত্তর নেই। কেবল মনে হয়, এটা আরও একটা নতুন কাজের সুযোগ। আপনাদের স্বাধীনতা রয়েছে নিজেদের ভাবার, আমি কেন কাজ করছি। আবার আমারও স্বাধীনতা রয়েছে আমার কাজ করে যাওয়ার। আমি আমার কাজ করে যাব। যদি আপনাদের সমস্যা থাকে আপনারা নিজেদের কাজ খুঁজে নিন। 

আসলে অভিনেতাকে যারা এই ধরনের প্রশ্ন করেন তাদের কাজ খোঁজার পরামর্শ দিলেন তিনি।

এমএসএ