প্রথম ছবি ‘মহারাজ’-এ অভিনয়ের জন্য প্রশংসা পাচ্ছেন আমির খানের ছেলে জুনায়েদ খান। বলিউডে ক্যারিয়ার শুরু করলেও প্রচার থেকে দূরে থাকেন তিনি। এমনকি জুনায়েদের মধ্যে নেই কোনও তারকাসুলভ আচরণও।

অভিনেতার বিনয়ী আচরণে মুগ্ধ হয়েছেন ভক্ত-অনুরাগীরা। কিন্তু, কীভাবে মানুষ হিসেবে এমন বিনয়ী হলেন জুনায়েদ ? সম্প্রতি এক সাক্ষাৎকারে এ বিষয় নিয়ে কথা বলেছেন।

আমির খানের শেষ দু’টি ছবি ‘লাল সিংহ চড্ডা’ ও ‘ঠগস অফ হিন্দুস্তান’ বক্স অফিসে ভাল ব্যবসা করতে পারেনি। তিনি ব্যর্থতা কী ভাবে সামলান, সেই বিষয়েও কথা বলেন জুনেইদ। 

সাক্ষাৎকারে জুনায়েদে বলেন, ‘৪০ বছর ধরে বাবা কাজ করছেন। তিনি সবটাই দেখে ফেলেছেন এত দিনে। কিন্তু ওর কাছে সব সমস্যার সমাধান রয়েছে। নিজেকে কীভাবে তিনি চালনা করেন, সেটাই শেখার। ভুলটা ঠিক কোথায় হয়েছে, সেটা বাবা নিজেই আবিষ্কার করেন এবং সেই ভুল থেকে শিক্ষা নিয়ে পরের কাজটা করেন।’

এ অভিনেতা বলেন, ‘আমার জীবনের উপর মায়ের বড় প্রভাব রয়েছে। তিনিই আমায় বড় করেছেন। বাবাও খুব ভালোবাসেন। কিন্তু নিজের কাজ নিয়ে তার ব্যস্ততা থাকত। তাই আমায় গড়ে তুলেছেন আমার মা-ই। যদিও, আমি ফোন করলেই সঙ্গে সঙ্গে মা, বাবা, ইরা সকলে উত্তর দেন। ব্যস্ততার মধ্যেও বাবা সময় দেন। আমার পরিবার সব সময়ে আমার পাশে থেকেছে।’

তিনি জানান, আজ তার ব্যক্তিত্ব গঠনের পিছনে অনেকটাই তার মা রীনা দত্তের অবদান রয়েছে। ছোটবেলা থেকেই তিনি দেখেছেন, কাজ নিয়ে ব্যস্ত থাকতেন আমির। সেই ভাবে পরিবারকে তিনি সময় দিতে পারেননি। তাই জুনায়েদকে বড় করার দায়িত্ব পালন করেছেন তার মা। সেই জন্যই, আজ তিনি যে ধরনের মানুষ হয়ে উঠেছেন, তার পিছনে অধিকাংশ কৃতিত্বই রীনার।

২০২২-এ ‘কফি উইথ কর্ণ’ অনুষ্ঠানে এসে আমির জানিয়েছিলেন, সন্তানদের সঙ্গে বেশি সময় কাটাতে পারেননি বলে এখন তার অনুশোচনা হয়। উল্লেখ্য, ‘মহারাজ’ ছবিতে জুনায়েদ ছাড়াও অভিনয় করেছেন জয়দীপ অহলাওয়াত, শর্বরী ওয়াগ।

এমআইকে/