পেরুর রাজধানী লিমায় অবস্থিত ভার্জিলিও মার্টিনেজের ফাইন ডাইনিং রেস্টুরেন্টে টেবিল বুক করতে পারা নাকি শুধুমাত্র সৌভাগ্যবানদের জন্যই বরাদ্দ। কারণ ২০২৩ সালে বিশ্বের সেরা রেস্তোরাঁর তালিকায় উপরের দিকেই ছিল এই রেস্তোরাঁর নাম। 

যার হাত ধরে এই রেস্তোরাঁটি বিখ্যাত সেই ভার্জিলিও মার্টিনেজের উপরেই ছিল ভারতের শীর্ষ ধনী মুকেশ আম্বানির ছেলের বিয়ের রান্নার সকল দায়িত্ব। তবে অনন্ত আম্বানি ও রাধিকা মার্চেন্টের জাঁকজমকপূর্ণ বিয়েতে অংশ নেওয়া অতিথিদের মার্টিনেজের রান্না উপভোগ করতে পেরুতে উড়ে যেতে হয়নি। 

কোটিপতি আম্বানি পরিবার বিশ্বের শীর্ষ শেফ এবং তার দলকে তাদের অতিথিদের মুগ্ধ করতে মুম্বাইয়ে উড়িয়ে এনেছিলেন। যেখানে ভার্জিলিও মার্টিনেজ গুজরাটি বিয়ের জন্য একটি সম্পূর্ণ নিরামিষ মেনু তৈরি করেছেন। 

সম্প্রতি এক্স-এ ভাইরাল হওয়া একটি পোস্টে অনন্ত আম্বানির বিয়ের জন্য বিশ্বের সেরা রেস্তোরাঁর কর্ণধার শেফের তৈরি টেস্টিং মেনু দেখানো হয়েছে। যেই তালিকায়  আটটি খাবারের মধ্যে রয়েছে ‘কাজু রোল, মাউন্টেন চিমিচুরি, ফ্রেশ পনির’, ‘চরম অলটিচিউডের বীজ, স্মোকড টমেটো’ এবং ‘অ্যামাজোনিয়ান কাসাভা টেক্সচার, নারকেল দুধ’-এর মতো খাবার। 

খাবারের মেনু দেখে নেটিজেনরাও বিভিন্ন মজার প্রতিক্রিয়া জানিয়েছেন। কেউ লিখেছেন, ‘৫০ শতাংশ খাবারের অর্থ কী তা আমি বুঝতে পারছি না,’ একজন মন্তব্য করেছেন, ‘আমি শুধু জানতে চাই পেস্তা বাঘের দুধ কী?’

মার্টিনেজ অবশ্য বেশ কয়েক জন বিশ্বমানের শেফের মধ্যে একজন। যারা এই হাই-প্রোফাইল বিয়ের খাবার পরিবেশন করেছেন। প্রায় ৫ হাজার কোটি টাকা খরচের এই বিয়েতে কোনো কিছুর কমতি রাখেনি আম্বানী পরিবার। 

অতিথিদের তালিকায় ছিলেন প্রাক্তন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন, রিয়েলিটি টিভি তারকা কিম কার্দাশিয়ান, অভিনেতা এবং কুস্তিগীর জন সিনা, বলিউড বাদশাহ শাহরুখ খান, সালমান খান, অমিতাভ বচ্চন, প্রিয়াঙ্কা চোপড়াসহ আরও অনেক ভিআইপি।

নিউজ ওয়েবসাইট পেরু টোয়েন্টিওয়ানের এক প্রতিবেদনে বলা হয়েছে, মার্টিনেজের সঙ্গে মুম্বাইয়ে তার ১৩ জনের টিম ছিল। যারা অতিথিদের নিজের হাতের জাদুতে বিভিন্ন আইটেমের রান্নার পরিবেশনের দায়িত্ব পেয়েছিলেন। 

এনএইচ