ভারতের চণ্ডিগড় বিমানবন্দরে বলিউড অভিনেত্রী ও নবনির্বাচিত সাংসদ কঙ্গনা রানাওয়াতকে চড় মেরে আলোচনায় কুলবিন্দর কৌর নামের এক নারী। যিনি সেন্ট্রাল ইন্ডাস্ট্রিয়াল সিকিউরিটি ফোর্সের (সিআইএসএফ) একজন নিরাপত্তাকর্মী। 

গত বৃহস্পতিবার বিকেলে চণ্ডীগড় থেকে দিল্লির উদ্দেশে রওনা দেওয়ার সময় এয়ারপোর্টে কঙ্গনাকে চড় মারেন কুলবিন্দর কৌর। এরপরই বিপাকে পড়েছেন এই নারী। 

ইতোমধ্যে কুলবিন্দরের বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা নেওয়া হয়েছে। বহিষ্কারের পাশাপাশি তাকে। গ্রেপ্তারও করা হয়েছে। 

পুরো ভারতজুড়েই কঙ্গনা-কুলবিন্দর কাণ্ড ব্যাপক আলোচনার সৃষ্টি করেছে। মেয়েকে নিয়ে সেই আলোচনায় এবার মুখ খুললেন মা বীর কৌর।

পিটিআইকে দেওয়া সাক্ষাৎকারে কুলবিন্দরের মা জানিয়েছেন, তার মেয়ে সঠিক কাজটি করেছে।

অন্যদিকে কী কারণে ওই অভিনেত্রীর গালে ক্ষোভ ঝারলেন নিরাপত্তাকর্মী কুলিন্দর। সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি বলেছেন, কৃষকদের বিক্ষোভ সম্পর্কে অভিনেত্রীর একটি পুরোনো মন্তব্যে তিনি ক্ষুব্ধ ছিলেন।‌‌ যে কারণেই এই থাপ্পড়। 

প্রসঙ্গত, কুলবিন্দর কৌরের মা পাঞ্জাবে হওয়া কৃষক আন্দোলনের সঙ্গে যুক্ত ছিলেন।

তবে শুধু মা নন, ঘটনায় মুখ খুলেছেন কুলবিন্দরের বড়ভাই শের সিং মাহিভাল। তিনি বলেন, ‘আমি সংবাদমাধ্যমে চণ্ডীগড় এয়ারপোর্টের ঘটনার কথা জানতে পারি। কঙ্গনার মোবাইল এবং পার্স চেক করার সময় এই ঘটনাটি ঘটেছে বলে শুনেছি। তর্কবিতর্কের পরে আমার বোন আবেগপ্রবণ হয়ে পড়ে, এ কারণেই ঘটনাটা ঘটেছে। দেশের নিরাপত্তারক্ষী এবং কৃষক, দুই পক্ষই তাঁদের গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করে। এই বিষয়ে আমরা বোনকে পূর্ণ সমর্থন করছি।’

এদিকে কনস্টেবল কুলবিন্দর কৌরের সমর্থনে বিক্ষোভের ডাক দিয়েছে ভারতে কৃষক আন্দোলনের একাধিক সংগঠন। রোববার (৯ জুন) নরেন্দ্র মোদির টানা তৃতীয় মেয়াদে প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেওয়ার দিনে দেশের বিভিন্ন প্রান্তে বিক্ষোভের ঘোষণা দিয়েছেন তারা।

এনএইচ