‘ওম শান্তি ওম’ সিনেমার ‘দিওয়াঙ্গি’ গানের কথা মনে আছে? এক গানে গোটা বলিউডকে হাজির করেছিলেন পরিচালক ফারহা খান। হিন্দি সিনেমার ঐতিহাসিক গানগুলোর মধ্যে এটাও একটি।

২০০৭ সালে মুক্তি পাওয়া ‘ওম শান্তি ওম’ ছবির হাত ধরেই বলিউডে পা রেখেছিলেন দীপিকা পাড়ুকোন। নায়ক ছিলেন শাহরুখ খান। গানের দৃশ্যে শাহরুখের সঙ্গে পা মিলিয়েছেন বলিউডের ৩০ জন তারকা। কিন্তু দেখা যায়নি অমিতাভ বচ্চনকে।

কেন দেখা যায়নি অমিতাভকে? এতদিন পর সেই প্রশ্নের উত্তর দিয়েছেন পরিচালক ফারহা খান। সম্প্রতি একটি সাক্ষাৎকারে তিনি জানিয়েছেন, অভিষেক বচ্চন ও ঐশ্বরিয়া রাইয়ের বিয়ের জন্যই উপস্থিত থাকতে পারেননি বিগ বি।

ফারাহ বলেন, ‘ওই সপ্তাহেই অভিষেক ও ঐশ্বরিয়ার বিয়ে ছিল। সে কারণেই শ্যুটিংয়ের জন্য সময় দিতে পারেননি অমিতাভ’। এই পরিচালক আরও রসিকতা করে বলেন, ‘ইন্ডাস্ট্রিকে বিয়েতে ডাকেনি। তাই সবাই শ্যুটিংয়ে এসেছিলেন। এটা ভালো।’

শুধু অমিতাভ নন, গানের ওই দৃশ্যে দিলীপ কুমার এবং সায়রা বানুকেও দেখা যায়নি। তাদের অনুপস্থিতির কারণও জানিয়েছেন ফারাহ। 

নির্মাতা বলেন, ‘আমি বলেছিলাম দিলীপ কুমার এবং শায়রা বানুকে চাই।’ শাহরুখ বলেছিল, আমি ব্যক্তিগতভাবে দু’জনকে সেটে নিয়ে আসব। প্রতিদিন জিজ্ঞেস করতাম, ‘দিলীপ কুমার কবে আসবেন’? শাহরুখ বলতেন, ‘আগামীকালই যাবো। তাদের নিয়ে আসব’। 

সিনেমার ১২ বছর কেটে গেছে। আমি এখনও শাহরুখ কবে তাদের সেটে নিয়ে আসবে তার অপেক্ষায় আছি...যোগ করেন ফারাহ। 

এই গানে ৪০ জন তারকাকে হাজির করানোর পরিকল্পনা ছিল ফারহা খানের। অমিতাভ বচ্চন, দিলীপ কুমার, সায়রা বানু ছাড়াও আমির খান, দেব আনন্দ, ফারদিন খান, হেমা মালিনীদের হাজির করতে চেয়েছিলেন পরিচালক। কিন্তু সম্ভব হয়নি।

ফারহার কথায়, ‘অনেক অভিনেতা-অভিনেত্রী আসতে পারেননি। হেমাজি শহরে ছিলেন না। আমাদের হাতে মাত্র ৬ দিন ছিল। সবাই মেনে নিয়েছিল। যখনই শ্যুটিংয়ের ডাক পড়েছে, তারা এসেছেন। কয়েকজন আসতে চাইলেও আসতে পারেননি।’

এনএইচ