নব্বইয়ের দশকে বলিউডের যে কয়জন অভিনেতা নারী ভক্তদের হৃদয়ে ঝড় তুলতে পেরেছিলেন তাদের মধ্যে অন্যতম জ্যাকি শ্রফ। ‘দুশমনি’, ‘আল্লা রাখা’, ‘পরিন্দা’, ‘শপথ’, ‘কুদরত কা কানুন’সহ অসংখ্য ছবিতে নিজের জাত চিনিয়েছিলেন এই অভিনেতা।

ইদানিং অবশ্য কাজ কমিয়ে দিয়েছেন বলিপাড়ার ‘জগ্গু দাদা’। এ নামেই বেশি পরিচিত জ্যাকি। কেউ কেউ আবার তাকে ‘বীরু’ নামেও ডাকেন। এই ‘বীরু’ ডাক নিয়েই যত গন্ডগোল। অভিযোগ উঠেছে, তার ছবি ও কণ্ঠ নিয়ে বানানো হচ্ছে আপত্তিকর ‘কনটেন্ট’। বিরক্ত হয়ে মানহানির মামলা করেছেন জ্যাকি। দিল্লি হাইকোর্টের দ্বারস্থ হয়েছেন এই অভিনেতা।

আদালতের কাছে নিরাপত্তার আবেদন জানিয়েছেন তিনি। কেউ মজা করছেন তার নাম নিয়ে, তাতে অবশ্য আপত্তি নেই অভিনেতার। কিন্তু তার নাম ব্যবহার করে আপত্তিকর কিছু বানানোতেই প্রবল আপত্তি তার। সেই কারণে তার নাম অর্থাৎ জ্যাকি শ্রফ, জ্যাকি, বীরু বা জাগ্গু দাদা– এগুলো তার অনুমতি ছাড়া যাতে কেউ ব্যবহার করতে না পারে সেজন্য তিনি আদালতের দ্বারস্থ হলেন।

অনুমতি ছাড়া যেন কেউ তার কণ্ঠও ব্যবহার করতে না পারেন, সেজন্য ‘ডিপার্টমেন্ট অব টেকনোলজি’ এবং ‘মিনিস্ট্রি অব ইলেক্ট্রনিক্স অ্যান্ড ইনফরমেশন টেকনোলজি’র কাছে আবেদন জানিয়েছেন তিনি। পাশাপাশি এখন পর্যন্ত যেসব ভিডিও তার কণ্ঠ ব্যবহার করে বানানো হয়েছে, সেগুলো যেন সোশ্যাল মিডিয়া থেকে সরিয়ে নেওয়া হয়, তার জন্যও আবেদন করেছেন। ১৫ মে এ মামলার শুনানির দিন ধার্য করেছে দিল্লির উচ্চ আদালত।

এসএসএইচ