বর্তমানে ক্যারিয়ারের সুসময় পার করছেন অভিনেতা মনোজ বাজপেয়ী। নতুন ছবি ‘ভাইয়া জি’ নিয়ে এই মুহূর্তে ব্যস্ত তিনি। মনোজের অভিনয় দর্শক ও সমালোচক, দুই মহলেই ব্যাপক প্রশংসিত। কিন্তু এক সময়ে নানা তির্যক মন্তব্য শুনতে হয়েছে তাকে। সম্প্রতি এক সাক্ষাৎকারে সেসব স্মৃতিই প্রকাশ্যে আনলেন মনোজ।

‘জুবেইদা’ (২০০১) ছবিতে ‘মহারাজা’ চরিত্রে অভিনয় করার সময় চেহারা নিয়ে নানারকম কটাক্ষের শিকার হয়েছিলেন মনোজ। তিনি বলছেন, ‘কয়েকজন সমালোচক লিখেছিলেন, ‘ওর অভিনয় ভালো। কিন্তু চেহারা একদমই মানায়নি। ওকে রাজকুমারের মতো দেখতে নয়।’ আমি এদের খুবই প্রগতিশীল ও উদার ভাবতাম। কিন্তু এরা খুবই বর্ণবিদ্বেষী।

মনোজ আরও বলেন, তারপর আমি আমার কয়েকজন বন্ধুকে ছবিটি দেখিয়েছিলাম। ওদের জিজ্ঞাসা করেছিলাম, ‘আমার বিষয়টি কীভাবে গ্রহণ করা উচিত?’ তারা বিষয়টিকে গুরুত্ব দিতে বারণ করে। আজ যখন সাংবাদিকরা আমার সাক্ষাৎকার নিচ্ছিলেন, অনেকেই ‘জুবেইদা’তে আমার অভিনয়ের প্রশংসা করছিলেন।’

একসময় মনোজকে নীল ছবির তারকা হিসেবেও সম্বোধন করা হয়েছে। এ ঘটনা নিয়েও আক্ষেপ করে অভিনেতা বলছেন, ‘আমি সাধারণত সমালোচনার কোনও উত্তর দেই না। আমার কাছে সংবাদপত্রের এমন কিছু অংশ রয়েছে, যেখানে আমার প্রতি নিষ্ঠুর, ক্ষতিকর ও বর্ণবিদ্বেষী শব্দ ব্যবহার করা হয়েছে। আমি ‘ফারেহ্‌’(২০০৫) নামে একটি ছবিতে কাজ করেছিলাম। কিন্তু, ছবিটি ভালো চলেনি।

মনোজ স্মৃতিচারণ করে বলেন, তখন কেউ লিখেছিল, ‘এবার ‘সত্য’(১৯৯৮) ছবির ‘ভিখু মাত্রে’ পর্ন তারকা হয়ে গিয়েছে’। এটা শুনে খুব আঘাত লেগেছিল। এত নোংরা কথা লেখার কারও অধিকার নেই। ছবি নিয়ে কথা বলুন। আমি কেমন কাজ করলাম, সেটা বলুন। আমি এমন কিছুই করিনি, যার জন্য এটা আমায় শুনতে হবে। তার পর থেকে আমি যা যা কাজ করেছি সেগুলোই আমার হয়ে উত্তর দিয়ে দিয়েছে।’

‘ভাইয়া জি’ মনোজের ১০০তম ছবি। এ ছবি মুক্তি পাচ্ছে আগামী ২৪ মে। মনোজের শেষ মুক্তিপ্রাপ্ত ছবি ছিল ‘জোরাম’।

পিএইচ