বিদায়ী বছর ২০২৩ ছিল বলিউডের জন্য অন্যতম সফল একটি বছর। বছরটিতে শাহরুখ খানের তিনটি নতুন ছবি উপহার দিয়েছেন। জানুয়ারি থেকে ডিসেম্বর পর্যন্ত ৩ ছবিই ছিল ব্লকবাস্টার হিট। শাহরুখ-দীপিকার পাঠান মুক্তি পাওয়ার পরই বক্স অফিসের সমস্ত রেকর্ড ভেঙেচুরে একাকার করে দেয়।

এরপর জওয়ান মুক্তির পর সেটি পাঠানকেও ছাপিয়ে যায়। ছবিটি ২০২৩ এর সবথেকে বেশি আয় করা তো বটেই সেরাদের তকমা পায়। তারপরই ছিল পাঠান ছবির জায়গা। কিন্তু সেটি কেড়ে নিল রণবীরের অ্যানিমেল। বছরের দ্বিতীয় সর্বো‌চ্চ আয় করা হিন্দি ছবি এটি।

পাঠান ছবির শেষে শাহরুখ এবং সালমান খানকে বলতে শোনা যায়, তাদের জায়গা এরপর কে নেবে? তারা আর কতদিন এভাবে টানবেন? নেটিজেনদের মতে এবার বোধহয় সেই উত্তর পাওয়া গেল। রণবীরের ছবি বক্স অফিস কাঁপিয়ে ব্যবসা করেছে শত বিতর্কের মাঝেও। এমনকি ডানকি বা সালার আসার পরেও কমেনি ব্যবসা। হাইপ ধরে রেখেছে।

অ্যাটলি পরিচালিত জওয়ান ছবিটি ২০২৩ সালের সর্বোচ্চ ব্যবসা করা হিন্দি ছবি যা বক্স অফিসে ৬৪০ কোটি আয় করেছিল। এরপরই ছিল পাঠান, যা ৫৪৩.০৯ কোটি আয় করেছিল। এবার সেটিকে ছাপিয়ে ৩০তম দিনে ১.৩৫ কোটি আয় করে রণবীর কাপুরের অ্যানিমেল ৫৪৩.২২ কোটি আয় করে ফেলে।

অ্যানিম্যাল ছবিটি ১ ডিসেম্বর মুক্তি পেয়েছিল। এই ছবিতে মুখ্য ভূমিকায় আছেন রণবীর কাপুর, রাশমিকা মান্দানা, ববি দেওল, অনিল কাপুর, তৃপ্তি দিমরিসহ অনেকেই।

পিএইচ