বলিউড বাদশা শাহরুখ খানের পরবর্তী সিনেমা ‘জওয়ান’ দেখতে মুখিয়ে আছে তার ভক্ত-দর্শকরা। আর মাত্র দিন কয়েকের অপেক্ষা। এর পরেই চলতি বছর ফের বড় পর্দায় ধরা দেবেন বলিউড কিং খান। যেখানে শাহরুখের সিনেমা দেখতে অপেক্ষার পালা গুনছেন তার অনুরাগীরা, সেখানে ‘দ্য কাশ্মীর ফাইলস’ পরিচালক বিবেক অগ্নিহোত্রী যেন কিছুটা খোঁচাই দিলেন বলিউড বাদশার সিনেমাকে।

তার কথায়, ‘জওয়ান’ দেখবে বাচ্চারা, পুরুষরা দেখবে ‘সালার’ আর লেজেন্ডরা দেখবে ‘দ্য ভাকসিন ওয়ার’। সম্প্রতি নিজের সোশ্যাল হ্যান্ডেলে এমনই একটি মিম শেয়ার করেছেন এই নির্মাতা। অবশ্য তাকে উপযুক্ত জবাব দিতেও ছাড়েননি শাহরুখ-ভক্তরা। বিবেককে পাল্টা একহাত নিয়ে তাদের মন্তব্য, “নিজের ছবি ‘দ্য ভ্যাকসিন ওয়ার’-এর প্রচারের জন্য শাহরুখের নাম ব্যবহার করবেন না…।”

অবশ্য এবারই প্রথম নয়, সুযোগ পেলে খান-কাপুরদের তোপ দাগাতে ছাড়েন না এই নির্মাতা। দিন কয়েক আগেই শাহরুখ খানের বিরুদ্ধে বলিউডকে কলুষিত করার অভিযোগ তুলেছিলেন তিনি। এক সাক্ষাৎকারে বিবেক অগ্নিহোত্রী বলেন, ‘শাহরুখ তার দর্শকদের নির্বোধ মনে করেন। এটা আমি একদম সহ্য করতে পারি না। আমি মানুষের জন্য সিনেমা তৈরি করি। আর ওরা (শাহরুখ খান ও করণ জোহর) বক্স অফিসের জন্য সিনেমা বানায়। আমি মনে করি, এরা বলিউডের মতো ঐতিহ্যবাহী প্রতিষ্ঠানকে নষ্ট করেছে। সমস্ত কিছু শেষ করে দিয়েছে। ওদের সিনেমা সফল হওয়া মানে তা শুধুমাত্রই ব্যক্তি শাহরুখ কিংবা করণের সাফল্য। আমার ছবি সফল হলে তাতে আমজনতার জয়। তাই আমাদের অবস্থান একেবারে বিপরীত মেরুতে।’

এছাড়া শাহরুখের সঙ্গে কখনো কাজ করার ইচ্ছে আছে কিনা—এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘শাহরুখ খান যদি আমার কথামতো কাজ করতে রাজি থাকেন, আমার কোনো অসুবিধা নেই। কিন্তু যদি তিনি আমার ছবিতে কাজ করেন, সেখানে লেখক আর পরিচালকের গুরুত্বটাই বেশি থাকবে আর নায়ক থাকবেন ব্যাকগ্রাউন্ডে, এটা হয়তো শাহরুখ মেনে নেবেন না। তাই তিনি কখনোই আমার সঙ্গে কাজ করতে পারবেন না।’

উল্লেখ্য, আগামী ৭ সেপ্টেম্বর বিশ্বব্যাপী মুক্তি পাবে ‘জওয়ান’। এতে শাহরুখ খানের বিপরীতে দেখা যাবে দক্ষিণী লেডি সুপারস্টার নয়নতারাকে। অতিথি চরিত্রে থাকবেন দীপিকা পাড়ুকোন। এছাড়া অন্যান্য চরিত্রে আরও আছেন বিজয় সেতুপতি, সানিয়া মালহোত্রা, প্রিয়ামণি, সুনীল গ্রোভার, যোগি বাবু প্রমুখ। অ্যাটলি কুমারের পরিচালনায় ছবিটি প্রযোজনা করছে রেড চিলিস এন্টারটেইনমেন্ট।

কেএইচটি