বেঙ্গালুরুর ছেলে সুকেশের সঙ্গে বলিউড অভিনেত্রী জ্যাকলিন ফার্নান্ডেজের ঘনিষ্ঠ কিছু ছবি দুবছর আগে ফাঁস হয়। সুকেশের সঙ্গে নাম জড়ানোর পর থেকে বিতর্ক পিছু ছাড়ছে না জ্যাকলিনকে। কেননা ২০০ কোটি টাকা আত্মসাৎ করার মামলায় গ্রেপ্তার হয়ে কারাগারে রয়েছে সুকেশ চন্দ্র শেখর। 

সুকেশের বিরুদ্ধে ওই মামলায় নাম জড়িয়েছে জ্যাকলিনের। এ ঘটনার দুবছর কেটে গেলেও এনেকবার আদালতে যেতে হয়েছে জ্যাকলিনকে। বিদেশযাত্রায় বার বার আদালতে আবেদন জানাতে হয়েছে তার। 

এদিকে এ বার দিল্লির একটি আদালত এ অভিনেত্রীকে বিদেশ যাওয়ার অনুমতি দিয়েছে। এছাড়া জামিনের শর্তেও কিছু রদবদল করা হয়। ২০২২ সালের ১৫ নভেম্বর বিচারক শৈলেন্দ্র মালিক জ্যাকলিনের জামিন মঞ্জুর করার সময় নির্দেশ দিয়েছিলেন, বিদেশে যাওয়ার আগে জ্যাকলিনকে বিশেষ অনুমতি নিতে হবে। 

এবার আদালত জানিয়েছে, এক জন অভিনেত্রী তার কাজের প্রয়োজনে বিদেশযাত্রা করতেই পারেন। এর জন্য আগাম অনুমতি নিতে অনেক সময় নষ্ট হয়ে যায়। তাই বিশেষ বিবেচনায় আদালত জ্যাকলিনের বিদেশযাত্রা মঞ্জুর করেছেন। এতে বলা হয়, বিদেশযাত্রার অন্তত তিন দিন আগে জ্যাকলিনকে আদালত এবং ইডি (এনফোর্সমেন্ট ডিরেক্টরেট)-র কাছে তা জানাতে হবে।

শুনানিতে বিচালক শৈলেন্দ্র মালিক বলেন, ‘এই পরিস্থিতিতে আগাম অনুমতি নেওয়া অনেক সমসেয়ই সময়সাপেক্ষ। এ জন্য কারও কাজও হাতছাড়া হতে পারে।’

এর আগে অনেকবার বিদেশযাত্রার অনুমতি চেয়ে আদালতে গিয়েছিলেন জ্যাকলিন। 

এ অভিনেত্রী জানান, জামিনের শর্ত অনুযায়ী বিদেশযাত্রার অনুমতি নিতে গিয়ে একের পর এক কাজ হাতছাড়া হচ্ছে তার। ২০০৯ সাল থেকে কর্মসূত্রে ভারতে রয়েছেন ‘কিক ২’ খ্যাত শ্রীলঙ্কান এই অভিনেত্রী। সেই প্রসঙ্গে টেনে আদালত বলেন, এ অভিনেত্রী ভারতীয় আইন অনুসারে সরকারকে কর প্রদান করছেন। এখনও পর্যন্ত জামিনের কোনও অপব্যহার করেননি। তাই পেশাগত দায়বদ্ধতার কথা চিন্তা করেই অভিনেত্রীকে বিদেশযাত্রার অনুমতি দেওয়া হয়েছে।

সূত্র: আনন্দবাজার

এমএসএ