বলিউড বাদশাহ শাহরুখ খান। ছোট থেকেই চেয়েছিলেন অভিনেতা হবেন। কিন্তু সোনার চামচ মুখে না নিয়ে জন্ম নেওয়া শাহরুখের শুরুটা ছিল লড়াই করেই।

ধারাবাহিক থেকে থিয়েটার, একটা কাজের জন্য বিভিন্ন স্থানে দৌড়ঝাঁপ করতে হতো অভিনেতাকে। শুরুতে অনেকেই তাকে ছবির জন্য ডেকেছেন। কিন্তু কাজ দেননি। ফলে অনেকেই ভেঙেছিলেন নায়কের মন। 

কিন্তু একবার এক তিক্ত অভিজ্ঞতা হয়েছিল শাহরুখের। যা আজও তার হৃদয়ে রক্তক্ষরণ করে। কি ঘটেছিল এই অভিনেতার সঙ্গে?

একবার এক সাক্ষাৎকারে শাহরুখকে বলতে শোনা যায়, ‘ব্যাঙ্গালুরুতে আমাদের প্রতিবেশী ছিলেন মেহমুদ সাহেব। তিনি আমাদের খুব কাছের মানুষ ছিলেন। তার ছেলের নাম ম্যাকি। ওদের কাছেই তখন প্রথম ভিডিও ক্যামেরা ছিল।’

এরপর নায়ক বলেন, ‘আমি তখন থিয়েটারে কাজ করি। ওদের সেই ক্যামেরা দিয়ে আমার ভিডিও ধারণ করা হয়। এরপর আমার মায়ের কাছে গিয়ে বলা হয়, আপনার ছেলে ভালো অভিনয় করে। নাচও ভালো করে। সবই ঠিক আছে। কিন্তু আপনার ছেলে দেখতে খারাপ। তাই ও কখনো ভালো অভিনেতা হতে পারবে না।’

শাহরুখের ভাষ্য, তিনি তার মাকে খুব বেশি ভালোবাসতেন। এই কথা শোনার পর তার মা ভীষণ কষ্ট পেয়েছিল। তবে হাল ছাড়েননি কিং খান। নিজের গুণেই বিশ্বাস রেখেছিলেন তিনি। 

এরপরের গল্পটা তো সবারই জানা। নব্বইয়ের দশকে একের পর এক হিট সিনেমা উপহার দিয়ে দর্শকদের মনে জায়গা করে নেন তিনি। নিজেকে প্রতিষ্ঠিত করেন বলিউড বাদশাহ হিসেবে।

এনএইচ