ক্যাটরিনা কাইফ, সানা খান

বলিউডে কাজ করার স্বপ্ন নিয়ে মুম্বাইয়ে পা রাখেন অনেকেই। কিন্তু সকলেরই কি সেই স্বপ্ন পূরণ হয়? অনেকের স্বপ্ন পূরণ হলেও সেই পথটা কি খুব সহজ ছিল?

বলিউডের অনেক জনপ্রিয় অভিনেত্রী রয়েছেন, যারা ক্যারিয়ারে বিভিন্ন সুপারহিট সিনেমায় কাজ করলেও তাদের শুরুটা হয়েছিল ‘বি গ্রেড’ ছবিতে কাজ করেই। এদের তালিকায় রয়েছেন ক্যাটরিনা কাইফ, অর্চনা পূরণ সিং, সানা খান, নেহা ধুপিয়াদের নাম। 

বলিউডের প্রভাবশালী অভিনেত্রীদের একজন ক্যাটরিনা কাইফ। কাজ করেছেন শাহরুখ, সালমান, আমির খানদের মতো তারকাদের সঙ্গে। কিন্তু এই অভিনেত্রীই এক সময় অভিনয় করেছেন বি গ্রেড সিনেমায়। বলিউডে তখনও তার অবস্থান পাকা করতে পারেননি। ২০০৩ সালে ‘বুম’ সিনেমায় দেখা যায় ক্যাটরিনাকে। যেই সিনেমায় বেশ খোলামেলা অবতারে হাজির হন তিনি। ‘বুম’ সিনেমায় বেশ কিছু সাহসী দৃশ্যর জন্য আজও আক্ষেপ করেন এই নায়িকা।

বলিউডের প্রথম সারির অভিনেত্রী নেহা ধুপিয়া। একাধিক হিট সিনেমায় দেখা গেছে তাকে। কিন্তু ক্যারিয়ারের শুরুতে নেহা ধুপিয়াকেও বি গ্রেড সিনেমায় কাজ করতে হয়েছে। ২০০৫ সালে মুক্তি পায় 'সীসা' সিনেমা। যেখানে নেহাকে একাধিক সাহসী দৃশ্য অভিনয় করতে হয়েছে। 

ছোট পর্দার অভিনেত্রী হিসাবে সাফল্যের চূড়ায় থাকা অবস্থায় এক ধর্মগুরুকে বিয়ে করে অভিনয় থেকে সরে যান অভিনেত্রী সানা খান। যদিও একসময় হিন্দি ছবিতে ‘আইটেম সং’-এ অভিনয়ের পাশাপাশি তামিল, তেলুগু, কন্নড়, মালয়ালম ছবিতেও দেখা গেছে তাকে। সানা খান তার ক্যারিয়ারের শুরুতে ‘ক্লাইম্যাক্স’ নামের একটি বি গ্রেড ছবিতে অভিনয় করেছেন। 

‘দ্য কপিল শর্মা শো’, ‘কমেডি সার্কাস’-এর মতো হাস্যরস অনুষ্ঠানে অতিথির আসনে চেনা মুখ অর্চনা পূরণ সিং। আশির দশক থেকে বলিপাড়ায় অভিনয় শুরু করেন তিনি। তবে অর্চনাও তার ক্যারিয়ার শুরু করেছিলেন বি গ্রেড সিনেমায় অভিনয় করে। ‘রাত কে গুনাহ’ নামের একটি ছবিতে খোলামেলা অর্চনার দেখা মেলে। 

শাহরুখ, আমির খানদের সঙ্গে কাজ করেছেন মনীষা কৈরালা। কিন্তু এই অভিনেত্রীর বলিউড যাত্রা মোটেও সুখকর ছিল না। ক্যারিয়ারের শুরুতে কাজ করেছেন বি গ্রেড সিনেমায়। যেখান থেকেই বলিউডে ডাক মেলে তার। 

এনএইচ