বলিউড অভিনেত্রী কারিনা কাপুর খান। দুই দশকেরও বেশি সময়ের ক্যারিয়ারে উপহার দিয়েছেন অসংখ্য জনপ্রিয় ছবি। কাজ করেছেন নামী পরিচালকদের সঙ্গে। তবে সেই তালিকায় নেই সঞ্জয় লীলা বানসালির মতো প্রভাবশালী পরিচালকের নাম। 

অতীতে এক সাক্ষাৎকারে বানসালির সঙ্গে কখনো কাজ করবেন না বলে জানিয়েছেন এই অভিনেত্রী। পরিচালকের আচরণেই নাকি এই সিদ্ধান্ত নিতে বাধ্য হয়েছিলেন তিনি।

কারিনার দাবি, ‘দেবদাস’ সিনেমায় অভিনয়ের জন্য তাকে বেছে নিয়েছিলেন সঞ্জয়। এমনকি তার স্ক্রিন টেস্টও করেছিলেন। চুক্তি সাক্ষরের জন্য পারিশ্রমিকও পেয়েছিলেন। কিন্তু কথাবার্তা চূড়ান্ত হওয়ার পরেও তাকে ছবি থেকে বাদ দেন পরিচালক।

এই ঘটনায় খুব কষ্ট পান কারিনা। ক্ষুব্ধ হয়ে বলেন, ‘সঞ্জয় আমাকে আঘাত করেছে। কাজ না থাকলেও কখনও ওর সঙ্গে কাজ করব না।’

সঞ্জয় যদিও কারিনার এই অভিযোগ অস্বীকার করেন। তিনি জানান, ডিজাইনার নীতা লুল্লার সঙ্গে সঞ্জয়ের কাছে এসেছিলেন কারিনা। জানিয়েছিলেন, পরিচালকের সঙ্গে কাজ করতে চান তিনি। কারিনা তখন সদ্য ইন্ডাস্ট্রিতে পা রেখেছেন। কারিনার অভিনয়-দক্ষতা সম্পর্কে বিশেষ অবগত ছিলেন না এই পরিচালক। তাই অভিনেত্রীকে ছবির চরিত্রের মতো করে সাজিয়ে একটি ফোটোশ্যুট করেন তিনি।

সঞ্জয় বলেন, কারিনার শ্যুটের সময়ে উপস্থিত ছিলেন মা ববিতা কাপুর এবং দিদি করিশ্মা কাপুর। পরিচালকের দাবি, কারিনাকে সিনেমাতে নেওয়া হবে, এমন কোনো কথা তিনি দেননি। ছবি দেখার পর পারোর চরিত্রের জন্য কারিনাকে মানানসই বলে মনে হয়নি সঞ্জয়ের। যার কারণে সেই চরিত্রের জন্য ঐশ্বরিয়াকে বেছে নেন তিনি। 

এনএইচ