গত পাঁচ বছর ধরে অবসাদের সঙ্গে লড়াই করছেন বলিউড অভিনেতা আমির খানের মেয়ে ইরা খান। সম্প্রতি একটি সংবাদমাধ্যমের সঙ্গে আলাপে বিষয়টি নিয়ে খোলামেলা কথা বলেছেন তিনি। 

ইরা জানান, তিনি যে মানসিকভাবে অসুস্থ হয়ে পড়েছেন, সেটা বুঝতে অনেক সময় লেগেছিল তার। শুধু তাই নয়, একটা সময় দিনে প্রায় ৮ ঘণ্টা কাঁদতেন, এবং ১০ ঘণ্টা ঘুমিয়ে পার করতেও বলেও জানান এই তারকা কন্যা।

ইরা মনে করেন, বাবা আমির ও মা রীনা দত্তের বিবাহবিচ্ছেদ তার অবসাদগ্রস্ত হয়ে পড়ার অন্যতম কারণ। তবে এই সমস্যাটা তার পরিবারের সদস্যদেরও রয়েছে বলেও মনে করেন তিনি।

ইরা জানান, তিনি ক্লিনিক্যাল ডিপ্রেশনে আক্রান্ত। যা প্রতি ৮-১০ মাসে এই ফিরে আসে। আমির কন্যা বলেন, ‘এটি মূলত জিনগত সমস্যা।সাইকোলজিক্যালও। কিছুটা সামাজিক প্রভাবও রয়েছে। পুরোটা বুঝতে আমার সময় লেগেছে। আমার পরিবারের অনেকেরই মানসিক সমস্যা রয়েছে। আমি নিজে সঠিক পথ খুঁজে নেইনি এবং ডিপ্রেশনের শিকার হয়েছি।’

আমিরের সঙ্গে মা রিনা দত্তের বিচ্ছেদ হয় ২০০২ সালে। ১৮ বছরের দীর্ঘ দাম্পত্যে ইতি টেনেছিলেন তারা। ওই সময়ের অভিজ্ঞতা জানিয়ে ইরা বলেন, ‘বাবা-মায়ের বিচ্ছেদ ঘটারই ছিল, তবুও আমার মন খারাপ হয়ে গিয়েছিল। আমি কাউকে কিছু বলিনি যেহেতু তারা চিন্তিত হয়ে পড়বেন আমাকে নিয়ে, আমি খাওয়া-দাওয়া বন্ধ করেছিলাম’।

তবে এখন আগের তুলনায় অনেকটাই সুস্থ ইরা। সম্প্রতি বাবা আমির ও মা রিনার সাহায্যে অগস্ত্য ফাউন্ডেশনের স্থাপন করেছেন তিনি। ইরার এই সংগঠনের লক্ষ্যই হল, যারা মানসিক সমস্যায় ভুগছেন তাদের সাহায্য করা।

এনএইচ