২০১৮ সালের একেবারে শেষের দিকে মুক্তি পেয়েছিল শাহরুখ খান অভিনীত ‘জিরো’। বক্স অফিসে আনন্দ এল রাই পরিচালিত সিনেমাটির ভরাডুবি হয়েছিল। এরপর দীর্ঘ চার বছরের বিরতি নিয়ে চলতি বছর বাদশাহর মতোই প্রত্যাবর্তন শাহরুখের। বছর শুরু করেছেন ‘পাঠান’র মতো ব্লকবাস্টার সিনেমার মাধ্যমে। দেশ-বিদেশ মিলিয়ে বক্স অফিসে প্রায় ১১০০ কোটি টাকার ব্যবসা করেছে শাহরুখের এই সিনেমা। 

এবার পালা ‘জওয়ান’র। দক্ষিণী পরিচালক অ্যাটলির এ সিনেমার মাধ্যমে প্যান ইন্ডিয়ান সিনেমা দুনিয়ায় পা রাখতে চলেছেন শাহরুখ। দীর্ঘ জল্পনার পরে অবশেষে আগামী ৭ সেপ্টেম্বর মুক্তি পেতে চলেছে জওয়ান। তার পরেই আসবে ‘ডাঙ্কি’। রাজকুমার হিরানি পরিচালিত এ সিনেমায় তাপসী পন্নুর সঙ্গে জুটি বেঁধেছেন শাহরুখ। চলতি বছরের শেষে মুক্তি পাওয়ার কথা রয়েছে সিনেমাটির। তবে তার আগেই এই দুই সিনেমা থেকে প্রায় ৫০০ কোটি টাকা আয় করেছেন শাহরুখ। কিন্তু কীভাবে?

দিন কয়েক আগেই খবর মিলেছিল, রেকর্ড দামে বিক্রি হয়েছে জওয়ান ছবির গানের স্বত্ব। শুধু গানের স্বত্বই নয়, স্যাটেলাইট, ডিজিটাল ও গানের স্বত্ব মিলিয়ে প্রায় ২৫০ কোটি টাকা পকেটে এসেছে নির্মাতাদের। একই পথে হেঁটেছে রাজকুমার হিরানির ডাঙ্কিও। প্রায় ২৩০ কোটি টাকায় বিক্রি হয়েছে এ সিনেমার স্যাটেলাইট, ডিজিটাল ও গানের স্বত্ব। সব মিলিয়ে ইতোমধ্যে প্রায় ৪৮০ কোটি টাকার ব্যবসা করে ফেলেছে শাহরুখের আসন্ন দুটি সিনেমা জওয়ান ও ডাঙ্কি।

অ্যাটলির জওয়ান সিনেমায় ফের অ্যাকশন হিরোর ভূমিকায় দেখা যাবে শাহরুখকে। এর আগে পাঠান সিনেমায় শাহরুখের সেই ভূমিকাকে পছন্দ করেছেন দর্শকরা। নির্মাতাদের প্রত্যাশা, সর্বভারতীয় স্তরে আরও বেশি সংখ্যক দর্শকের কাছে পৌঁছতে পারবে সিনেমা। 

অন্যদিকে ডাঙ্কি সিনেমায় সেনা কর্মকর্তার ভূমিকায় দেখা যেতে পারে শাহরুখকে। এর আগে সেনার পোশাকে ‘জব তক হ্যায় জান’ সিনেমায় অভিনয় করেছিলেন শাহরুখ। প্রিয় তারকাকে আরও এক বার সেই ভূমিকায় দেখতে মুখিয়ে অনুরাগীরা।

কেএ