গত বেশ কয়েক মাস ধরে নেট দুনিয়া দুলছে ‘বাদাম বাদাম দাদা কাঁচা বাদাম’ গানে। সোশ্যাল মিডিয়া খুললেই চোখে পড়ছে এই গান থেকে তৈরি নানা রকমের ভিডিও। 

বাদাম বিক্রি করতে করতে নিতান্তই নিজের মনে গান বেঁধেছিলেন ভারতের বীরভূমের দুবরাজপুরের বাসিন্দা ভুবন বাদ্যকর। তার সেই গান রেকর্ড করে সোশ্যাল মিডিয়ায় পোস্ট করেন কেউ। আর রাতারাতি তার ‘বাদাম গান’ জনপ্রিয় হয়ে ওঠে। শুধু গানই নয়, জনপ্রিয় হয়ে ওঠেন ভুবন বাদ্যকরও। বাংলার গণ্ডী পেরিয়ে সুদূর দক্ষিণ আফ্রিকার ইন্টারনেট সেনসেশন কিলি পলও এই গানে ইনস্টাগ্রাম রিল তৈরি করেছেন। তারকা থেকে শুরু করে তরুণ-তরুণী, প্রায় প্রত্যেকেই মজেছেন ‘কাঁচা বাদাম’-এর তালে। এবার সেই ‘কাঁচা বাদাম’ গানের জনক ভুবন বাদ্যকরকে দেখা গেল কলকাতার টেলিভিশনের জনপ্রিয় কুইজ শো ‘দাদাগিরি’র মঞ্চে।

দাদাগিরির মঞ্চে নিজস্ব মহিমায় ভুবন বাদ্যকর। এদিন হাতে ছিল বাদামের ঝুড়িও। নিজের প্রতিভায় সবাইকে হারিয়ে শেষ হাসি হেসেছেন ‘কাঁচা বাদাম’ গান খ্যাত ভুবনই। দাদাগিরির উপস্থাপক সৌরভ গাঙ্গুলীর হাত থেকে যখন ট্রফি নিলেন, তখন হাততালিতে ফেটে পড়েছে প্রতিযোগিতার মঞ্চ। 

জানা যায়, ভুবন বাদ্যকর একেবারেই সাদামাটা মানুষ, তার কথায় বার্তায় শহুরে চাকচিক্য নেই। সেভাবেই তাকে তুলে ধরা হয়েছিল ‘দাদাগিরি’র মঞ্চে। আলাদা করে শেখানো হয়নি কিছুই। তার সঙ্গে অনায়াস গল্প করেছেন ‘দাদা’ সৌরভ গাঙ্গুলী। ভুবনকে আলাদা করে কিছুই শেখানো হয়নি। শুধু প্রতিযোগিতায় নামার আগে তাকে খেলার নিয়ম বুঝিয়ে দেওয়া হয়েছিল।

প্রসঙ্গত, তালিম বলতে যা বোঝায়, কোনও দিন তা নেওয়া হয়নি তার। অভাবের সংসার চালাতে বাদাম বিক্রি করে বেড়াতেন। কিন্তু গানের প্রতি ভালবাসা ছিল বরাবর। তাই বাদাম বিক্রিকেও কার্যত শিল্পের পর্যায়ে নিয়ে গিয়েছিলেন। আর তাতেই সাধারণ থেকে রাতারাতি অসাধারণ হয়ে উঠেছেন শিল্পী ভুবন বাদ্যকর। তার ‘কাঁচা বাদাম’ গানটি পৌঁছে গিয়েছে মায়ানগরীতেও। এই শিল্পীকে এ বার সম্বর্ধনা দিয়েছে কলকাতা পুলিশ। রাজ্যের ভবানী ভবনে আধিকারিকদের উপস্থিতিতে তার হাতে তুলে দেওয়া হয় পুষ্পস্তবক এবং শাল। সেখানেও তিনি গেয়ে শোনান তার বিখ্যাত ‘কাঁচা বাদাম’ গান।

আইএসএইচ