৯৪তম অস্কারের মনোনয়নের তালিকা ঘোষিত হলো মঙ্গলবার। সেই তালিকায় পূর্ণ দৈর্ঘ্যের তথ্যচিত্রের মধ্যে স্থান পেয়েছে ভারতীয় ছবি ‘রাইটিং উইথ ফায়ার’। এ ছবি পরিচালক দুজন হলেন সুস্মিত ঘোষ ও রিন্টু থমাস। তাদের মধ্যে একজন আবার বাঙালি। দুজনেরই প্রথম ছবি এটি। 

তথ্যচিত্রটির কেন্দ্রে একটি খবরের কাগজ। ‘খবর লহরিয়া’। ভারতের একমাত্র খবরের কাগজ, যা চালান দলিত নারীরা। তথ্যচিত্রের বিষয়টি সেই কাগজের প্রধান সাংবাদিক মীরাকে অনুসরণ করে। কীভাবে টিকে থাকার জন্য ‘খবর লহরিয়া’ ছাপা কাগজ থেকে ডিজিটালমাধ্যমে রূপান্তরিত হয়— সেটিই উঠে এসেছে এই তথ্যচিত্রের মধ্যে।

তবে শুধু একটি খবরের কাগজের টিকে থাকার লড়াই নয়, তার সঙ্গে এই তথ্যচিত্রে গুরুত্ব পেয়েছে দলিত নারীদের লড়াই, সামাজিক অবস্থান, প্রশাসনের সঙ্গে বিবাদ, অধিকার রক্ষার দাবিতে আন্দোলনের মতো বিষয়গুলো।

এদিন অস্কারের তালিকায় নাম ওঠার পরেই পরিচালক রিন্টু থমাস একটি ভিডিও শেয়ার করেন সামাজিক যোগাযোগ মাধ্যমে। সেখানে দেখা যায়, তাদের ছবির নাম ঘোষণা হওযার পরেই কীভাবে তিনি ও সুস্মিত বিহ্বল হয়ে যান।

এই ছবিটি নিয়ে ইতোমধ্যেই বেশ কয়েক জায়গায় আলোচনা হয়েছে। ছবিটি ইতোমধ্যেই হাতে পেয়েছে বেশ কয়েকটি আন্তর্জাতিক পুরস্কারও। আমেরিকায় সানডান্স উৎসবের একটি বিশেষ বিভাগেও ছবিটি দেখানো হয়েছে এবং পুরস্কৃত হয়েছে। পুরস্কার পেয়েছে বেলফাস্ট ফিল্ম ফেস্টিভ্যাল, ক্র্যাকো ফিল্ম ফেস্টিভ্যালের মতো জায়গাতেও। অস্কারের দৌড়ে সেই জয় অব্যাহত থাকবে, তা নিয়েও আশাবাদী অনেকে।

ওএফ