পাকিস্তান আর নিউজিল্যান্ডের কাছে পরপর দুটি পরাজয় লজ্জায় ডুবিয়েছে ভারতকে। সেইসঙ্গে টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনালে ভারতের পৌঁছানোর আশা হয়ে গেছে ক্ষীণ। এতে ক্রিকেটপ্রেমী ভারতীয় জনতা ক্রিকেটারদের মুণ্ডুপাত করতে শুরু করেছে। তবে এই খারাপ সময়ে ভারতীয় ক্রিকেট দলের পাশে দাঁড়িয়েছেন টালিউড তারকারা। 

রোববার (৩১ অক্টোবর) সন্ধ্যায় ভারতের জন্য গলা ফাটাতে বসেছিলেন ক্রিকেটপ্রেমীরা। চেনা মেজাজে ফিরুক ভারত, মনেপ্রাণে চলছিল প্রার্থনা। প্রার্থনা করছিলেন টালিউডের তারকারাও। 

সব ব্যস্ততা সামলে টেলিভিশনের সামনে বসেছিলেন রাহুল অরুণোদয় বন্দ্যোপাধ্যায়। কিন্তু ম্যাচ কিছু দূর গড়াতেই আঁচ করে ফেলেন ফলাফল। রাহুলের কথায়, “খুব দুঃখ হয়েছে। সম্ভবত ভারত বিশ্বকাপের দৌড় থেকে ছিটকে গেল। টি-টোয়েন্টির অধিনায়ক হিসেবে বিরাটের শেষটা এমন হবে ভাবতে খারাপ লাগছে।” 

তবে ফেসবুক-টুইটারে ভারতের হার নিয়ে কাটাছেঁড়া দেখে খানিক হতাশ রাহুল। তার গলায় আক্ষেপের সুর, “ভালো সময়ে সবাই পাশে থাকে। বন্ধু হলে খারাপ সময়ে পাশে থাকতে হবে। আমি মনে করি, এই সময়ে আমাদের ভারতীয় দলের বন্ধু হওয়া উচিত।”

রাহুল একা নন, মন খারাপ বন্ধু সন্দীপ্তা সেনেরও। রোববার সন্ধ্যায় খেলা দেখার অবকাশ ছিল না ঠিকই। কিন্তু খোঁজ রাখছিলেন প্রতি মুহূর্তে। 

“খুব খুব খারাপ লাগছে। লাগাটাই তো স্বাভাবিক! পাড়ায় পাড়ায় ক্রিকেট খেলা হয়। এই খেলার সঙ্গে তো আমাদের আবেগ জড়িয়ে”, এক নাগাড়ে বলে গেলেন মনোবিদ-অভিনেত্রী।

অভিনেতা বিশ্বনাথ বসুর অবশ্য মত, সময় ভালো যাচ্ছে না ভারতীয় দলের। তাই এভাবে পরপর হার বিরাট কোহলীর দলের। খেলার ফলাফল নয়, বরং ভারতীয় অধিনায়ককে নিয়ে অবিরত ঠাট্টা-ইয়ার্কি ভাবাচ্ছে তাকে। 

বিশ্বনাথের কথায়, “খেলা এমন একটা বিষয়, যেখানে হার-জিত থাকে। সব সময়ে দিন ভালো যায় না। এই হারের পর থেকে বিরাটকে নানা রকম কটাক্ষ করা হচ্ছে। মানুষ ভুলে যায়, নিজের পরিবারকে দূরে রেখে তারা দিনের পর দিন অনুশীলন করেন। দেশের জন্য খেলেন।”

একই কথা বলছেন স্বস্তিকা দত্তও। ভারতের হার নিয়ে কটূক্তির বন্যা চোখে লাগছে পর্দার ‘রাধিকা’র। তার কথায়, “ভারত জিতুক ভারতীয় হিসেবে সেটাই চাইব। কিন্তু হেরে গেলে খারাপ কথা বলারও কোনো মানে হয় না।”

এইচকে