বলিউডের কিং খ্যাত নায়ক শাহরুখ খান। বয়স প্রায় ষাট ছুঁই ছুঁই। কিন্তু এখনও বাদশাকে দেখে বিস্মিত দর্শকরা। বার্ধ্যকের কাছাকাছি এসে এতটা ফিট থাকেন কি করে, তা নিয়েও কৌতূহল রয়েছে অনুরাগীদের।

তবে শাহরুখের টানটান সুঠাম পেশীবহুল দেহ তার পরিশ্রম আর অধ্যাবসায়ের লড়াই। আজও যে তিনি তরুণ নায়কদের অন্যতম প্রতিদ্বন্দ্বী, তা বুঝিয়ে দিয়েছেন কিং খান।

শাহরুখের এই চেহারার রহস্য কী, তা ফাঁস করলেন শাহরুখের ফিটনেস ট্রেনার প্রশান্ত সাওয়ান্ত। জানালেন, দীর্ঘ ২০ ধরে শাহরুখের সঙ্গে রয়েছেন তিনি। পুরোটা সময় শাহরুখ নিজের ফিটনেস ধরে রাখার জন্য যত যা নিয়ম আছে, সবই পালন করে এসেছেন। এছাড়াও শাহরুখ নাকি জিমে গিয়ে এক অদ্ভুত কাণ্ডও করতেন। শাহরুখের সেই ফিটনেস ট্রেইনার প্রশান্ত নিজেই জানালেন এ কথা।

প্রশান্ত বললেন, ‘জিমে যতক্ষণ না পর্যন্ত শাহরুখ ঘাম ঝরান, তার আগ পর্যন্ত শান্তি পাননা তিনি। অনেক বেশি ঘামলেই তিনি খুশি। তা না হলে ব্যায়াম করতে মজাই পাননা তিনি। আসলে শাহরুখ তো একজন স্পোর্টসম্যান। একসময় নিয়মিত খেলাধুলা করতেন, তাই গা ঘামানোটা তার কাছে ভীষণ জরুরি। গা ঘামানোর জন্য সবসময় যে উনি জিমে এসেই ব্যায়াম করেন এমন নয়, কখনও প্রচুর খেলাধুলাও করেন। সপ্তাহে ৪-৫ দিন জিমে আসেন শাহরুখ স্যার। প্রতিদিন শরীরের যে কোনও একটি অংশের ব্যায়াম করাই তাকে।’

'পাঠান' চরিত্রের জন্য নিজেকে তৈরি করতে প্রচুর ওয়েট লিফটিং করেছেন শাহরুখ। প্রথমদিকে একনাগাড়ে সার্কিট ট্রেনিং এবং কার্ডিয়ো ওয়ার্কআউট করতেন। পরের দিকে আরও কঠোর পরিশ্রম করেছেন। এখনও কমবেশি তাই রয়েছে। সঙ্গে কড়া ডায়েট। 

প্রশান্তের কথায়, ‘ঠিক এই কারণেই শাহরুখ স্যারের কখনও এইট প্যাকস অ্যাবস দেখা যায়, কখনও না সিক্স প্যাকস।’

ডিএ