পশ্চিমবঙ্গের আর জি কর মেডিকেল কলেজ হাসপাতালে নারী চিকিৎসককে ধর্ষণের পর হত্যা করার এই ঘটনার আন্দোলন এখনও চলমান রয়েছে। এবার অনশনরত চিকিৎসকদের দাবিকে সমর্থন জানিয়ে রাজ্য সরকার ও প্রশাসনিক কর্তাব্যক্তিদের উদ্দেশে আরও এক খোলাচিঠি লিখলেন সমাজের আরও কিছু বিশিষ্টজন। 

আন্দোলনরত চিকিৎসকদের সঙ্গে একাত্মতা পোষণ করে সামাজিক যোগাযোগ মাধ্যমে খোলা চিঠি দিয়েছেন পরিচালক অনীক দত্ত ও অভিনেতা সব্যসাচী। 

চিঠিতে লিখেছেন, ‘আমরা নিম্ন স্বাক্ষরকারীরা মনে করি আর জি করের নৃশংস ধর্ষণ ও খুনের ঘটনার প্রতিকারে সুবিচার চেয়ে জুনিয়র ডাক্তারদের আন্দোলন সম্পূর্ণ যুক্তিসংগত। তাদের তোলা দশ দফা দাবির সঙ্গে আমরা একমত এবং আমাদের মতে রাজ্যে একটি দুর্নীতিমুক্ত ভয় মুক্ত স্বাস্থ্যব্যবস্থার ভিত্তি এই দাবিগুলির পূরণের মধ্য দিয়েই একমাত্র তৈরি হতে পারে।’

একই সঙ্গে লেখা হয়েছে, ‘আমরা অবিলম্বে সরকারকে, বিশেষত স্বাস্থ্যমন্ত্রী ও স্বাস্থ্য বিভাগকে অনশন স্থলে গিয়ে জুনিয়র ডাক্তারদের সঙ্গে কথা বলে তাদের ন্যায্য দাবি পূরণের বাস্তব পথ দ্রুত গ্রহণ করার আহ্বান জানাচ্ছি।’

উল্লেখ্য, গত ৯ আগস্ট ভোরের দিকে কলকাতার শ্যামবাজার এলাকায় অবস্থিত আর জি কর মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসকদের বিশ্রামকক্ষ থেকে এক নারী চিকিৎসকের ক্ষতবিক্ষত মরদেহ উদ্ধার হয়। পরে ময়নাতদন্তে জানা যায়, ওই চিকিৎসককে ধর্ষণের পর হত্যা করা হয়েছিল।

তবে মরদেহ উদ্ধারের পর হাসপাতাল কর্তৃপক্ষ বলেছিল যে ওই চিকিৎসক আত্মহত্যা করেছেন। কর্তৃপক্ষের এই বক্তব্যের পর প্রথমে ফুঁসে ওঠে কলকাতা, পরে গর্জে ওঠে পুরো পশ্চিমবঙ্গ।

এমআইকে