দশমী মানেই উমার কৈলাসে ফেরার পালা। সনাতন ধর্মাবলম্বীদের মনে জেগে ওঠে বিষাদের সুর। সেই ভারাক্রান্ত মন নিয়েই ঘরের মেয়েকে বিদায় জানান তারা। 

ঢাকের তাল, সিঁদুর খেলা, দেবীর বরণের পর জলাশয়ে প্রতিমা নিরঞ্জনের পর কোলাকুলি, শুভেচ্ছা বিনিময়, মিষ্টি মুখ আর একরাশ নতুন আশা নিয়ে শুরু হয় বিজয়া পর্ব। যেখানে টলিউড তারকারা মেতে ওঠেন সিঁদুর খেলায়।  

দশমীর একটি প্রধান উৎসব দেবীর বরণ ও সিঁদুর খেলা। প্রতি বছরের মতো এবারও অভিনেত্রী শুভশ্রী গঙ্গোপাধ্যায় দুর্গা মাকে বরণ করে সিঁদুর খেলেছেন। সঙ্গে ছিলেন স্বামী পরিচালক ও বিধায়ক রাজ চক্রবর্তী এবং ছোট্ট ইউভান। সোশ্যাল মিডিয়ায় তারকা জুটি শেয়ার করেছেন এদিনের বিভিন্ন লেন্সবন্দি মুহূর্ত।

এ বছর বিয়ের পর প্রথম পুজা কাঞ্চন মল্লিক ও শ্রীময়ী চট্টরাজের। এই তারকা জুটিও শেয়ার করেছেন সিঁদুর খেলার একগুচ্ছ ছবি। সাদা- লাল পার শাড়ি, সোনার গয়নায় সেজেছিলেন কাঞ্চন ঘরণী। অন্যদিকে অভিনেতা- বিধায়কের পরনে সাদা রঙা পাজামা-পাঞ্জাবি। দেবী বরণের পরে স্ত্রীয়ের সিঁথি রাঙিয়ে দিলেন কাঞ্চন। 

আরও এক টলিউড দম্পতি তাদের সিঁদুর খেলার পরে ছবি শেয়ার করেছেন। যদিও যশ দাশগুপ্ত ও নুসরাত জাহানকে ছবির জন্য কটাক্ষের মুখোমুখি হতে হয়েছে। নিন্দুকদের অনেকেই প্শ্ন তুলেছেন, মুসলমান হয়েও কী করে সিঁদুর পরেছেন নায়িকা। কমেন্ট বক্স ভরেছে নানা নেতিবাচক মন্তব্যে। তবে সেসবে মাথা ঘামাননি অভিনেত্রী।

নায়িকা কোয়েল মল্লিক প্রতি বছরই পুজার সবগুলো দিন নিষ্ঠা করে নানা রীতিনীতি পালন করেন। দেবীর বরণের ভিডিও সামনে আনেন নায়িকা। এ বছর কিছুটা কড়া নিয়মে পালিত হয়েছে মল্লিক বাড়ির পুজা। 

আগেই জানানো হয়েছিল, বাইরের লোকের প্রবেশে কিছুটা বাধা-নিষেধ থাকবে এবার। মল্লিক ও সিং পরিবারে রয়েছে বাড়তি খুশির আবহ। মা হতে চলেছেন কোয়েল। নায়িকা ভিডিওবার্তায় সকলকে শুভেচ্ছা জানিয়েছেন বিজয়ার।  

এছাড়াও ঋতাভরী চক্রবর্তী, সায়নী ঘোষ, দর্শনা বণিক, কনীনিকা বন্দ্যোপাধ্যায় সহ বেশীরভাগ তারকারাই সামিল হয়েছিলেন সিঁদুর খেলায়। 

এ বছর রাজ্যের পরিস্থিতি একদমই আলাদা। উৎসবের দিনে বেশীরভাগ মানুষের মনে রয়েছে বিষাদের সুর। তবুও দুর্গা পুজার সঙ্গে সব আবেগ মিশেছে উৎসবের আনন্দে।

এনএইচ