এবারের দুর্গাপূজা উপলক্ষ্যে ওপার বাংলায় মুক্তি পেয়েছে তিনটি ছবি- টেক্কা, বহুরূপী এবং শাস্ত্রী। সেখানে প্রথম থেকেই বক্স অফিসে পাল্লা চলছে টেক্কা ও বহুরূপীর। আবার একই সময়ে মুক্তি পেয়েছে বলিউডের দুই ছবি জিগরা ও ভিকি বিদ্যা কা ও ওয়ালা ভিডিও। আর এতেই বাধে বিপত্তি। কারণ কমিয়ে দেওয়া হয় বাংলা ছবিগুলোর শো সংখ্যা। আর এতেই প্রতিক্রিয়া জানিয়েছেন কলকাতার চলচ্চিত্র নির্মাতা সৃজিত মুখার্জি।

ভারতীয় গণমাধ্যমের খবর, অক্টোবরে যখন বহুরূপী, টেক্কা এবং শাস্ত্রী মুক্তি পায় তখন ৪৭ টি সিনেমা হলে টেক্কা পেয়েছিল ১২৯ টি শো। অন্যদিকে বহুরূপী পেয়েছিল ৫০ টি সিনেমা হলে ১৫৫ টি শো। দর্শকদের থেকে প্রতিক্রিয়া পাওয়ায় ৯ তারিখ তিনটি সিনেমারই শো সংখ্যা বাড়ে। টেক্কা ছবির শো সংখ্যা বেড়ে হয় ১৪৬, বহুরুপীর ১৭৬। এবং শাস্ত্রী পায় ৪০ টি সিনেমা হলে ৬৩ টি শো।

এরপর দর্শকদের মধ্যে এই ছবি দুটির ওপর আগ্রহ দেখে ১০ তারিখে টেক্কা এবং বহুরূপী ছবি দুটোর শো সংখ্যা বাড়ানো হয়। টেক্কা এদিন পায় ১৫২ শো। বহুরূপী পায় ১৮১ টি শো। তবে শাস্ত্রীর শো সংখ্যা কমে হয় ৬০।

কিন্তু ১১ অক্টোবর যখন আলিয়া ভাটের ‘জিগরা’ এবং রাজকুমার রাও ও তৃপ্তি দিমরির ‘ভিকি বিদ্যা কা ও ওয়ালা ভিডিও’ মুক্তি পেল, তখনই কমিয়ে দেওয়া হল বাংলা তিন ছবির শো-এর সংখ্যা। এতে সৃজিতের টেক্কা পায় ৪৮ সিনেমা হলে ১২২ টি শো। বহুরূপী পায় ৫০ সিনেমা হলে ১৪৫ শো। আর শাস্ত্রী পায় ৩৫ সিনেমা হলে মাত্র ৩৯ টি শো। অন্যদিকে ‘জিগরা’ ৩৭ সিনেমা হলে ১৪৬ শো এবং ‘ভিকি বিদ্যা কা ও ওয়ালা ভিডিও’ পেয়েছে সব থেকে বেশি শো, ৩৯ সিনেমা হলে ১৬৯ টি শো।

এই ঘটনায় প্রতিক্রিয়া জানিয়েছেন সৃজিত মুখার্জি। তিনি এক্স হ্যান্ডেলে ক্ষোভ প্রকাশ করে লেখেন, ‘পারফর্মিং দুটো ছবির শো কেটে হিন্দি ফিল্মে।’ তবে এই ঘটনা যে নতুন সেটা নয়। আগেও একাধিক সময় বাংলা ছবি বক্স অফিসে ভালো চললেও হিন্দি ছবির দাপটে শো হারিয়েছে।

ডিএ