সম্প্রতি যৌন হেনস্তার অভিযোগে ডিরেক্টর্স গিল্ড থেকে বরখাস্ত হয়েছেন ওপার বাংলা সিনেমার পরিচালক-অভিনেতা অরিন্দম শীল। তার বিরুদ্ধে মহিলা কমিশনে একাধিক অভিযোগ জানিয়েছেন একজন অভিনেত্রী। 

যে ঘটনার পর অরিন্দমের বিরুদ্ধে মুখ খুলতে শুরু করেছেন তার সঙ্গে কাজ করা সহশিল্পীরাও। তাদেরই একজন অভিনেত্রী স্বস্তিকা মুখার্জি। সম্প্রতি ভারতীয় বাংলা সিনেমা ইন্ডাস্ট্রি নিয়ে কথা বলতে গিয়ে অরিন্দমের বিরুদ্ধেও কথা বলেছেন তিনি।

 স্বস্তিকা মুখার্জি বলেন, ‘আমার মনে হয় না যে বাংলা ফিল্ম ইন্ডাস্ট্রিতে এমন একজনও মহিলা আছেন, যে বলতে পারবেন তাকে কখনো কোনো অস্বস্তিকর পরিবেশে পড়তে হয়নি। ১০০% পড়তে হয়েছে। কেউ হয়তো কারো সঙ্গে অসভ্যতা করে বুঝেছে, এটা করা ঠিক হয়নি, ক্ষমা চেয়েছেন বা মহিলাটির সম্মতি ছিল না। তারা সেখান থেকে সরে এসে আর এমন কাজ করেননি।’

গত ২০-২২ বছর ধরে অরিন্দম শীলের বিরুদ্ধে মহিলারা অভিযোগ করছেন। সেই তথ্য উল্লেখ করে স্বস্তিকা বলেন, ‘আবার অরিন্দম শীলের মতো মানুষও আছেন, যার বিরুদ্ধে বারবার অভিযোগ উঠেছে। কয়েক বছর আগে রূপাঞ্জনা অভিযোগ করেছিল। আমার যখন ২০-২১ বছর, তখন ‘এক আকাশের নিচে’ করছি। ওই সময়ে চৈতি ঘোষাল অভিযোগ করেছে, চান্দ্রেয়ী ঘোষ অভিযোগ করেছেন। গত ২০-২২ বছর কারো বিরুদ্ধে মহিলারা বার বার অভিযোগ করেন, তাহলে কি সবাই ভুল বা বাজে কথা বলছেন? না, সেটা হতে পারে না।’

এর আগে অরিন্দমকে নিয়ে কথা বলেছেন অভিনেত্রী শ্রীলেখা মিত্র। তার দাবি, ইন্ডাস্ট্রিতে কাজ করার সময় বিভিন্নজনের কাছে শুনেছেন অরিন্দমের যৌন হেনস্তার কথা।

এনএইচ/এমআইকে