গত ১৪ আগস্ট রাতের কথা। পশ্চিমবঙ্গের আর জি কর হাসপাতালে চিকিৎসককে ধর্ষণের পর হত্যাকাণ্ডের ঘটনায় রাজপথে নেমে আসেন সকল শ্রেণির নারীরা। 

নিজেদের নিরাপত্তার দাবিতে রাজপথ দখল করেন তারা। তাদের সেই দাবির সঙ্গে সহমত জানিয়ে প্রতিবাদে সামিল হন পুরুষেরাও। তবে মাস ঘুরতেই ভিন্ন এক চিত্রেরও দেখা মিলল। 

যে যে ব্যক্তি কিনা আর জি কর কাণ্ডে বিচার চেয়ে ‘প্রতিবাদী’ প্রোফাইল পিকচার ব্যবহার করেছিলেন, সেই পুরুষই অভিনেত্রী নুসরত জাহানের ছবি শেয়ার করে কুৎসিত মন্তব্য করলেন। যা নিয়ে শোড়গল পরে গেল নেটপাড়ায়। 

সোশ্যাল মিডিয়ায় মেয়েদের প্রায়ই কটাক্ষের মুখে পড়তে হয়। তারকাদের ক্ষেত্রে বিষয়টা যেন আরও সহজলভ্য হয়ে দাঁড়িয়েছে। এমন অবস্থায় সম্প্রতি একটি ছবি প্রকাশ করে কটাক্ষের মুখে পড়েন সাবেক তৃনমূল সংসদ ও অভিনেত্রী নুসরাত জাহান। 

ছবিতে দেখা যায়, একটি ছাই নীল রঙের ড্রেস পরে আছেন নুসরাত। হাতে বেশ কয়েকটি চুরি। কানে মানানসই দুল। কোনো এক আলো ঝলমলে পরিবেশে অন্যমনস্ক হয়ে তাকিয়ে আছেন। 

সেই ছবি ফেসবুকে শেয়ার করে আর জি কর কাণ্ডে প্রতিবাদী যুবক লেখেন, ‘নর্দমাতে পলিথিন পড়ে থাকলে, সেখানে জল ঢুকে থাকলে, যেভাবে কেলিয়ে যায়, ঠিক তেমন লাগছে।’

নুসরাতকে নিয়ে এমন কুৎসিত মন্তব্য চোখে পড়েছে অপর অভিনেত্রী শ্রীলেখা মিত্রের। সেই যুবকের মুখোশ ফাঁস করে অভিনেত্রী এমন মানুষদের চিনে রাখতে বলেছেন। 

সেই কুৎসিত পোস্ট ও আর জি করের বিচার চাওয়া প্রোফাইল পিকচার দুটো পাশাপাশি শেয়ার করে শ্রীলেখা লিখেছেন, ‘এই সমস্ত সম্ভাব্য ধর্ষক, ট্রোলারদের চিনে রাখুন। নুসরাত হোক বা পাড়ার সোনামণি কারও ব্যাপারে এমন মন্তব্য় করা থেকে বিরত থাকুন। এদের চিহ্নিত করে রাখুন। আর পোস্টগুলোকে প্রকাশ্যে এনে মুখোশ খুলে দিন, যতক্ষণ না ক্ষমা চাইছে।’

শ্রীলেখা আরও লেখেন,  ‘এদের সাহস বাড়াবেন না। সাইবার ক্রাইমের আইন আরও কড়া হওয়া উচিত। নুসরাত আমার কাছের মানুষ নন, বরং দূর-দূরান্তের কোনও সম্পর্ক নেই।  তবে এই সমস্ত হয়রানির বিরুদ্ধে আওয়াজ তুলবই।’

শ্রীলেখার সেই পোস্টে নেটিজেনরাও সমর্থন জানিয়েছেন। একইসঙ্গে এমন দ্বিমুখী আচারণ করা মানুষদের থেকে সাবধানে থাকার আহ্বান জানিয়েছেন। 

এনএইচ