ছোটপর্দার জনপ্রিয় অভিনেত্রী কুসুম সিকদার। নাটকের পাশাপাশি সিনেমাতেও সমান জনপ্রিয় এই অভিনেত্রী। ক্যারিয়ারে বেশ লম্বা সময় ধরেই যুক্ত তিনি। পেয়েছেন খ্যাতি, প্রশংসা। মাঝে অনেকদিনই দর্শকের চোখের আড়াল হন কুসুম। এবার দীর্ঘদিন পর বড় পর্দায় নিজেকে ধরা দিতে প্রস্তত এই অভিনেত্রী; তবে আসছেন ভিন্ন পরিচয়ে।

সামনে মুক্তি পেতে যাচ্ছে তার পরিচালিত প্রথম সিনেমা ‘শরতের জবা’। আগামী ১১ অক্টোবর সারাদেশের সিনেমা হলে মুক্তি পাবে এটি। শনিবার দুপুরে আয়োজিত এক সংবাদ সম্মেলনে ছবিটি মুক্তির ঘোষণা দেন কুসুম সিকদার। জানান অভিনয় থেকে দীর্ঘ সময় কেন তিনি দূরে ছিলেন।

এই প্রত্যাবর্তন নিয়ে সংবাদ সম্মেলনে অভিনেত্রী বলেন, ‘প্রায় ৬ বছর আমি কাজের সঙ্গে যুক্ত ছিলাম না। শেষ কাজ করেছি ২০১৮ সালে। আমাকে অনেকবারই এই প্রশ্নের সম্মুখীন হতে হয়েছে যে, আমি কেন কাজ করছি না? আজকে শরতের জবা’র মাধ্যমেই বলতে চাই, কিছু অনাকাঙ্ক্ষিত, অপ্রত্যাশিত ঘটনার কারণে আমি নিজেকে স্বেচ্ছায় অভিনয় থেকে দূরে রেখেছিলাম। কিন্তু পরিবারের সহযোগিতায় সৃষ্টিকর্তার রহমতে আজকে শরতের জবা নিয়ে আসতে পারছি আপনাদের কাছে।’    

নিজের লেখা বই ‘অজাগতিক ছায়া’ থেকে শরতের জবা গল্পটি বড় পর্দায় ফুটিয়ে তুলেছেন কুসুম সিদকার। পরিচালনার পাশাপাশি এতে নামভূমিকায়ও অভিনয় করেছেন।

একাকী এক নারীর রহস্যময় জীবনের গল্প  নিয়ে নির্মিত ‘শরতের জবা’। কুসুম সিকদার ছাড়াও চলচ্চিত্রটির বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন জিতু আহসান, ইয়াশ রোহান, নিদ্রা দে নেহা, নরেশ ভুঁইয়া, শহিদুল আলম সাচ্চু প্রমুখ।

ডিএ