মেট গালার মঞ্চ থেকে প্যারিস ফ্যাশন উইক, সব জায়গায় এখন নজর কাড়ছেন বলিউড অভিনেত্রী আলিয়া ভাট। এমন আন্তর্জাতিক মঞ্চে নিজেকে প্রতিষ্ঠা করার জ্বালাও যেন কম নয়। বিভিন্ন সাজ-পোশাকে বাইরে থেকে আকর্ষণীয় লাগলেও এ নিয়ে যেন বিড়ম্বনার শেষ নেই এসব পোশাকধারীদের। চলতি বছর মেট গালায় এক ২৩ ফুট লম্বা শাড়ি পরে আন্তর্জাতিক মঞ্চে তাক লাগিয়েছিলেন আলিয়া ভাট। কিন্তু তার জন্যে নাকি ছয় ঘণ্টা শৌচকর্ম করতে পারেননি আলিয়া!

সেই শাড়িটি এমনভাবে আলিয়াকে পীড়া দিতে পারে, সেটা বুঝেশুনেই নিজেকে সাজিয়েছিলেন অভিনেত্রী। প্যাস্টেল সবুজ রঙের নেটের শাড়িটি ছিল সম্পূর্ণ হাতে বোনা। পুরো শাড়িতে সাদা আর গোলাপি ফুলের কারুকার্য। সিল্ক ফ্লস, পুঁতির টাসেল, গ্লাস বিড দিয়ে তৈরি। শাড়ির লম্বা আঁচল লুটিয়ে আছে গালিচা জুড়ে। আঁচলেও চোখ ধাঁধানো এমব্রয়ডারি, প্রায় ২৩ ফুট লম্বা। আলিয়ার এই শাড়িটি তৈরি করতে সময় লেগেছিল প্রায় ১৯৫৬ ঘণ্টা।

প্রতি বছর মে মাসের প্রথম সোমবার নিউ ইয়র্কের ‘মেট্রোপলিটন মিউজিয়াম অফ আর্ট’-এ বসে ‘মেট গালা’র আসর। উপস্থিত থাকেন হলিউড এবং বলিউডের প্রথম সারির অভিনেতারা। তাদের রূপের আলোয় ঝলমলে হয়ে ওঠে এই সমারোহ। সেখানেই ২৩ ফুট লম্বা বিশেষ ওই শাড়িটি পরে নিজেকে ধরা দিয়েছিলেন আলিয়া। আর সেখানেই আলিয়াকে পড়তে হয় মহা বিরম্বনায়। প্রকৃতির ডাকে নাকি সাড়া দিতে পারেননি তিনি! সম্প্রতি সেই অভিজ্ঞতা তুলে ধরে ‘কপিল শর্মা’র শো-এ এসে আলিয়া বলেন, ‘বললে হয়ত বিশ্বাস করবেন না এই শাড়িটা পরে প্রায় ছয় ঘণ্টা শৌচালয়ে যেতে পারিনি। চেপে রাখতে হয়েছিল।’

মেট গালার জন্য আলিয়া ভাটের গর্জিয়াস ট্র্যাডিশনাল লুক ছিল নিঃসন্দেহে আউট অফ দ্য বক্স। অভিনেত্রী এসব ছবি ভাগ করে নিয়েছিলেন সামাজিক মাধ্যমে। তার একটি লুকের ঝলক মিলেছিল তখনই। আর তারপর যখন আলিয়া নিউ ইয়র্কের তারকাখচিত সেই রেড কার্পেটে পৌঁছান, তখন তার থেকে চোখ সরাতে পারেনি কেউই। উল্লেখ্য, ভারতীয় ফ্যাশন ডিজাইনার সব্যসাচী মুখার্জীর হাতে তৈরি করা হয়েছিল ২৩ ফুট লম্বা এই বিশেষ শাড়ি।

ডিএ