জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত অভিনেতা ইলিয়াস কাঞ্চন। তার প্রথম সিনেমা ‘বসুন্ধরা’ -তে অভিনয় করে দর্শকদের মনে জায়গা করে নিয়েছেন। এরপর তিনি একের পর এক সফল সিনেমায় অভিনয় করেন এবং বাংলাদেশের অন্যতম জনপ্রিয় নায়ক হিসেবে প্রতিষ্ঠিত হন। এছাড়া, তিনি সড়ক নিরাপত্তা সচেতনতার প্রচারে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন।

এদিকে জাতীয় চলচ্চিত্র পুরস্কার ২০২৩ জুরি বোর্ড পুনর্গঠন করা হয়েছে। যেখানে জুরি বোর্ডের সদস্য হিসেবে ছিলেন ইলিয়াস কাঞ্চন। তবে হঠাৎ এ বোর্ড থেকে নিজেকে সরিয়ে নিয়েছেন।

গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করে এ অভিনেতা জানান, বর্তমানে তিনি বিভিন্ন কাজ নিয়ে ব্যস্ত হয়েছেন। তাই এই পদ থেকে সরে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছেন। যেখানে সময় দিতে পারবেন না সেই পদে না থেকে অন্যকে সুযোগ দেওয়াটাই এ অভিনেতার কাছে ভালো মনে হয়েছে।

তিনি বলেন, ‘জাতীয় চলচ্চিত্র পুরস্কার জুরি বোর্ডে অনেক সিনেমা জমা পড়ে রয়েছে, এতো কম সময়ের সিনেমা দেখে সেটার বিচার-বিশ্লেষণ করা সময় সাপেক্ষ বিষয়। তাই এই পদ থেকে সরে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছি।’

উল্লেখ্য, এর আগে চলচ্চিত্র পুরস্কার ২০২৩ এর জুরি বোর্ড পুনর্গঠন করে গত ১৫ সেপ্টেম্বর প্রজ্ঞাপন দেয় সরকার। সেখানে ইলিয়াস কাঞ্চনের সঙ্গে নাম আসে অভিনেত্রী অপি করিম, সংগীতশিল্পী নাজমুন মুনিরা ন্যান্সী, সঙ্গীত পরিচালক প্রিন্স মাহমুদের।

এছাড়াও জুরি বোর্ডে রাখা হয় চলচ্চিত্র নির্মাতা জাহিদুর রহিম অঞ্জন, চিত্রগ্রাহক বরকত হোসেন পলাশ, সাংবাদিক ওয়াহিদ সুজন এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের টেলিভিশন, ফিল্ম ও ফটোগ্রাফি বিভাগের চেয়ারম্যান এস এম ইমরান হোসেনকে।

এমআইকে