বলিউডের সুপারস্টার শাহরুখ খান। বর্তমানে তিন সন্তানের বাবা তিনি। পরিবার ও ক্যারিয়ার দুটিই সমানতালে সামলাচ্ছেন। ইন্ডাস্ট্রিতে শাহরুখ এখনও আর পাঁচজনের অনুপ্রেরণা। সেখানে সবসময় সকলকে সম্মান দেওয়ার কথাই বলে এসেছেন। কিন্তু সেই শাহরুখ একটা সময় ছেলেকে নাকি ‘প্লেবয়’ বানাতে চেয়েছিলেন! সেই কথাগুলো আবার প্রকাশ্যে আসতেই শুরু হয় চর্চা। এর আগে অবশ্য সেই কথার ব্যাখ্যাও দিয়েছিলেন শাহরুখ।

প্রাথমিকভাবে শাহরুখের মন্তব্য শুনলে এমনটিই মনে হতে পারে যে, ছেলেকে একেবারে লাগাম ছাড়া ঘোড়ায় পরিণত করতে চান তিনি। শাহরুখের স্ত্রী গৌরী খানের প্রথম সন্তান আরিয়ান খান। ছেলে হওয়ার আনন্দ ভাগ করে নিতে গিয়ে এমন এক বেফাঁস কথা বলে ফেলেন, যা নিয়ে চর্চা তুঙ্গে ওঠে। তো কী বলেছিলেন শাহরুখ?

শাহরুখ বলেছিলেন, ‘আমি আমার প্রতিটা অভিনেত্রীদের বলব, তোমাদের মেয়ে হবে। আমার ছেলে তাদের পেছনে দৌড়াবে। প্রতিদিন আমি তাদের থেকে অভিযোগ চাই যে তোমার ছেলে আমাদের বাড়ি থেকে দূরে রাখ। আমাদের মেয়ের জীবন থেকে দূরে রাখ। আমি চাই ও পুরো শহরকে নষ্ট করে দিক। প্রতিটা মেয়েকে নষ্ট করুক। আমি চাই ও প্লেবয় হোক।’

এরপরই পুরোনো সেই সাক্ষাৎকার নিয়ে চরম ট্রল-কটাক্ষের ওপর দিয়ে যেতে হয় শাহরুখকে। যদিও সেই সাক্ষাৎকার দিয়েছিলেন ১৯৯৭ সালে। পরবর্তীতে সেই কথা স্পষ্টও করে দেন শাহরুখ। জানিয়েছিলেন, দুইবার গৌরী খানের গর্ভপাতের পর আরিয়ান যখন তাদের কোলে আসে, তখন শাহরুখ আনন্দে আত্মহারা হয়ে গিয়েছিলেন। ছেলেকে পৃথিবীর সব সুখ দেওয়ার কথা বলতে চেয়েছিলেন, বলতে চেয়েছিলেন ছেলেকে কোনও শাসনই করবেন না। যদিও বাস্তব ছবিটা তা নয়। তিনি নিজেই পরবর্তীতে বলেছিলেন, মহিলাদের সম্মান করতে হয় কী করে সেই শিক্ষা তিনি তার সন্তানকে দিয়েছেন। তিনি নিজেও এই শর্ত মেনেই চলেন। নারীদের কোনও মতেই অসম্মান করা যাবে না- এই মর্মেই মহিলাদের মনে রাজত্ব করছেন বলেই দাবি করেন।

ডিএ