আরজি কর ঘটনার পর কলকাতা শহরের ছবিটা যেন পুরো বদলে গিয়েছে। তিলোত্তমার বিচার চেয়ে পথে নেমেছেন সাধারণ মানুষ থেকে শহরের বিশিষ্ট জনেরা। সেই তালিকায় নাম লিখিয়েছেন অভিনেতা মিঠুন চক্রবর্তীর। 

তিনি আগেই জানিয়েছিলেন, যে এই বাংলাকেই তিনি দেখতে চেয়েছিলেন। আরজি কর ঘটনার প্রেক্ষিতে বিবেক জাগরণ যাত্রায় প্রতিবাদ মিছিলে যুক্ত হয়েছেন মিঠুন। তিনিও যে পথে নামবেন সে কথা আগেই জান গিয়েছিল। ভাঙা হাতেই সিমলা স্ট্রিট থেকে শ্যামবাজার পাঁচ মাথার মোড় পর্যন্ত মিছিলে ছিলেন। 

১১ সেপ্টেম্বরের এই দিনেই শিকাগো শহরে বিশ্বের বিবেক জাগরণ ঘটিয়েছিলেন এক বাঙালি। তিনি স্বামী বিবেকানন্দ। তার ১৩১ বছর বাদে আরজি কর কাণ্ডে যখন বিবেক দংশনে ‘ক্ষতবিক্ষত’ সেই জাতিই। তাই বিবেক জাগরণ মিছিলে যুক্ত হয়েছেন মিঠুন। রাষ্ট্রীয় স্বয়ং সেবক সংঘের উদ্যোগে আয়োজিত হয়েছিল এই প্রতিবাদ মিছিল।

মিঠুন চক্রবর্তী এর আগে বলেন, ‘আমি এই বাংলাই দেখতে চেয়েছিলাম। এখন দেখতে পাচ্ছি, খুব আনন্দ লাগছে। এই আন্দোলনে আমরা যেন সবাই একসঙ্গে থাকি। আর আমি বলছি মানেই বিজেপি বলছে না। আমি মিঠুন চক্রবর্তী বলছি রাজনীতির ঊর্ধ্বে গিয়ে এই আন্দোলনে যেন আমরা সবাই একসঙ্গে থাকি।’

উল্লেখ্য, ন্যায় বিচারের জন্য পথে নেমেছেন সাধারণ মানুষ থেকে টলিপাড়ার অনেকেই। এই আন্দোলনে যুক্ত রয়েছেন স্বস্তিকা মুখার্জি, সোহিনী সরকার থেকে সুদীপ্তা চক্রবর্তী-সহ আরও অনেককে। কেউ কেউ আবার এই আন্দোলনে রাজনীতির ইন্ধন পেয়েছেন। 

এমআইকে